kalerkantho


হল থেকে শিক্ষার্থীদের বের করে দেয়ার প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ

কালের কণ্ঠ অনলাইন   

২০ এপ্রিল, ২০১৮ ১৯:১৪



হল থেকে শিক্ষার্থীদের বের করে দেয়ার প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ

হল থেকে শিক্ষার্থীদের বের করে দেয়ার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে শুক্রবার বিকেলে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে সমবেত হন শিক্ষার্থীরা। তারা রাতে বেগম সুফিয়া কামাল হল থেকে শিক্ষার্থীদের বের করে দেয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তাদের হলে ফিরিয়ে আনার দাবি জানান।

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে কবি সুফিয়া কামাল হল থেকে গত রাতে কয়েকজন ছাত্রীকে বের করে দেয়ার অভিযোগ উঠেছে।

অভিভাবকরা বলেন, জরুরী ভিত্তিতে তাদের ডেকে আনার পাশাপাশি কেড়ে নেয়া হয়েছে শিক্ষার্থীদের মুঠোফোন। তবে, এসব বিষয়ে কোনো কথা বলেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এই ঘটনার প্রতিবাদে বিকেলে দেশের সব কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে বাংলাদেশে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

বৃহস্পতিবার রাত সাড়ে ১১টা। অভিভাবকের সঙ্গে হল ছাড়ছে কবি সুফিয়া কামাল হলের এক শিক্ষার্থী। তবে কেন এতো রাতে তাকে হল ছাড়তে হলো এমন প্রশ্নের জবাবে কোনো উত্তর না দিয়েই এলাকা ত্যাগ করে সে। এভাবেই অভিভাবকদের সঙ্গে হল ত্যাগ করেন আরও কয়েকজন।

কিছুক্ষণের মধ্যেই হলের প্রধান ফটকে আসেন কয়েকজন অভিভাবক। তারা জানান, হল থেকে ফোন করেই জরুরীভাবে আসতে বলা হয় তাদের।

এক ছাত্রীর অভিভাবক বলেন, ‘ফোন করে বললো, আপনি আসেন। আমি বললাম, এখন তো বৃষ্টি নামছে, আসবো কিভাবে? তারা বলে, লোকাল অভিভাবকে আসতে বলেন, রিমিকে এখনই নিয়ে যান। সে আর হলে থাকতে পারবে না।’

আরেক ছাত্রীর বাবা বলেন, ‘আমার মেয়ে আন্দোলন-টান্দোলনে যায়..., সে যেনো আর এসবে না যায় সেটা বলেছে।’

হল থেকে শিক্ষার্থীদের বের করে দেয়া হচ্ছে এমন অভিযোগ এনে হলের সামনে বিক্ষোভ করেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার আন্দোলন পরিষদ। শিক্ষার্থীদের হয়রানির অভিযোগ এনে শুক্রবার বিকেল ৪ টায় সারাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভের ঘোষণা দেয় তারা।


মন্তব্য