kalerkantho


জঙ্গিবাদ ও মৌলবাদ বিরোধী প্রচারণা জোরদারের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

১৬ এপ্রিল, ২০১৮ ২২:৩০



জঙ্গিবাদ ও মৌলবাদ বিরোধী প্রচারণা জোরদারের সুপারিশ

বাংলাদেশ জাতীয় জাদুঘরকে জঙ্গিবাদ ও মৌলবাদবিরোধী প্রচারণা জোরদারের সুপারিশ করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে ‘বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন’ সংক্রান্ত সুপারিশসমূহ দ্রুত বাস্তবায়নের তাগিদ দেওয়া হয়েছে। আজ সোমবার বিকেলে জাতীয় সংসদ ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। 

কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, কাজী কেরামত আলী, মনোরঞ্জন শীল গোপাল, পংকজ নাথ, পিনু খান ও জেবুন্নেছা আফরোজ এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে সংসদীয় কমিটি কর্তৃক 'বাংলাদেশ জাতীয় জাদুঘর' সংক্রান্ত সুপারিশসমূহ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এ সময় জানানো হয়, কমিটির অন্যতম সুপারিশ জঙ্গিবাদ ও মৌলবাদ রুখতে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের স্কুল ও মাদ্রাসায় সাংস্কৃতিক কর্মকাণ্ড বিস্তৃত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য বাংলাদেশ জাতীয় জাদুঘরে বিভিন্ন জাতীয় দিবসে শিশু-কিশোরদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা, গোলটেবিল বৈঠক ইত্যাদির আয়োজন করা হয়। যার মাধ্যমে নতুন প্রজন্মকে জঙ্গিবাদ ও মৌলবাদবিরোধী চেতনায় উদ্বুদ্ধ করা হয়।

বৈঠকে সরকারিভাবে প্রাপ্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠির তালিকা আগামী বৈঠকের পূর্বে চূড়ান্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। এক্ষেত্রে কোনো ক্ষুদ্র নৃ-গোষ্ঠি বর্তমান তালিকা থেকে বাদ পড়লে পরবর্তীতে সম্পৃক্ত করার সুযোগ রাখার সুপারিশ করা হয়। 

এ ছাড়াও বৈঠক থেকে আগামী মে মাসের দ্বিতীয় সপ্তাহে স্থায়ী কমিটি কর্তৃক দিনাজপুর কান্তজিউ মন্দির সংলগ্ন জাদুঘর উদ্বোধনের প্রস্তাব করা হয়।


মন্তব্য