kalerkantho


স্বাধীনতা দিবস উদ্যাপনে উদীচীর কথা গান ও নৃত্য

নিজস্ব প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৮ ০২:৫৫



স্বাধীনতা দিবস উদ্যাপনে উদীচীর কথা গান ও নৃত্য

মহান স্বাধীনতা দিবস উদ্যাপন উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে বাংলাদেশ উদীচী শিল্পগোষ্ঠী। বুধবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে এ অনুষ্ঠান হয়। 

আলোচনায় অংশ নেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, উদীচী ঢাকা মহানগর সংসদের সাবেক সভাপতি অধ্যাপক কাজী মদিনা, পশ্চিমবঙ্গের বিশিষ্ট নৃত্য গবেষক, পরিচালক ও শিক্ষক অধ্যাপক ড. মহুয়া মুখোপাধ্যায়। সভাপতিত্ব করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ। 

আলোচনায় বক্তারা বলেন, যে অসাম্প্রদায়িক মৌলবাদবিরোধী চেতনা নিয়ে মহান স্বাধীনতা সংগ্রাম সংঘটিত হয়েছিল তা আজও পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব হয়নি; বরং এখনও রাষ্ট্রব্যবস্থায় পাকিস্তানের ভূত রয়ে গেছে। 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক পরিবেশনার শুরুতে হেমাঙ্গ বিশ্বাসের অমর সৃষ্টি ‘শঙ্খচিল’ গানের নৃত্যরূপ পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর সংসদের নৃত্যশিল্পীরা। পরিচালনা ও নির্দেশনা দেন পশ্চিমবঙ্গের ড. মহুয়া মুখোপাধ্যায়। ছিল উদীচী ঢাকা মহানগর সংসদের বাচিক শিল্পীদের পরিবেশনায় বৃন্দ আবৃত্তি। 

সবশেষে পরিবেশিত হয় উদীচী কেন্দ্রীয় সংসদের শিল্পীদের পরিবেশনায় গীতি-নৃত্যালেখ্য ‘ভালোবাসা ও প্রশান্তির পৃথিবী’। এটি গ্রন্থনা করেছেন জামসেদ আনোয়ার তপন, সঙ্গীত পরিচালনা করেছেন হাবিবুল আলম। নৃত্য পরিচালনায় রয়েছেন সঙ্গীতা ইমাম আর আবৃত্তি পরিচালনা করেছেন বেলায়েত হোসেন। 



মন্তব্য