kalerkantho


সংসদীয় কমিটির বৈঠক

অগ্রণী ব্যাংকের অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির তাগিদ

নিজস্ব প্রতিবেদক   

২১ মার্চ, ২০১৮ ২১:৫৪



অগ্রণী ব্যাংকের অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির তাগিদ

অগ্রণী ব্যাংকের অডিট আপত্তিসমূহ দ্রুত নিষ্পত্তির তাগিদ দিয়েছে সরকারী হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে অডিট আপত্তিতে উল্লেখিত ব্যাংকের অনাদায়ী টাকা আদায় করে অগ্রগতি জানানোর সুপারিশ করা হয়েছে।

আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর। বৈঠকে কমিটির সদস্য মোহাম্মদ আমানউল্লাহ, মো. রুস্তম আলী ফরাজী, আ ফ ম রুহুল হক, শামসুল হক টুক ও রেবেকা মমিন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের (অগ্রণী ব্যাংক লিঃ) উপর মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের অডিট আপত্তি নিয়ে আলোচনাকালে অডিট আপত্তিগুলো কমিটি কর্তৃক প্রদত্ত নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়। সেক্ষেত্রে চালু প্রতিষ্ঠানের নিকট থেকে টাকা আদায় না করায় ক্ষতি শ্রেণিকৃত ও মেয়াদোত্তীর্ণ ঋণ বাবদ ব্যাংকের ক্ষতি ৮ কোটি ১১ লক্ষ ৮৬ হাজার  ৩৩০ টাকা আদায়ের সুপারিশ করা হয়।

এছাড়া রপ্তানি ব্যর্থতায় সৃষ্ট ডিমান্ড লোনের টাকা পুনঃতফসিল সত্ত্বেও প্রকল্পের টাকা ও মেয়াদোত্তীর্ণ চলতি মূলধন ঋণের টাকা তদারকির অভাবে আদায় না হওয়ায় ব্যাংকের ক্ষতি ১৩ কোটি ১২ লক্ষ ২৭ হাজার ১৯০ টাকা আদায়ে দায়েরকৃত মামলা নিবিড় তদারকির পাশাপাশি দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। একইসঙ্গে ঋণ বিতরণে অনিয়মের সাথে জড়িত কর্মকর্তাদের দায় দায়িত্ব নির্ধারণপূর্বক আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করা হয়।



মন্তব্য