kalerkantho


আমরা উপরে উঠেছি , আরও উপরে যাব : অর্থমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৮ ১৬:৫৪



আমরা উপরে উঠেছি , আরও উপরে যাব : অর্থমন্ত্রী

ফাইল ছবি

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, “সারা দুনিয়ায় আমাদের বদনাম ছিল, আমরা গরিব। সে অবস্থা আর এখন…. আসমান আর পাতাল।... আমরা সাহায্যের জন্য হাত পাতি- সে কথা আমাদের শুনতে হয়েছে। আজ আমি খুব গৌরব বোধ করছি।” আজ বুধবার সচিবালয়ে ‘স্বল্পোন্নত দেশ হতে বাংলাদেশের উত্তরণ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সম্প্রতি বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে ওঠার যোগ্যতা অর্জনের স্বীকৃতি দেয় জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি)। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আরো বলেন, “কেন নয়? আমরা অনেক নিচে ছিলাম; আমরা উপরে উঠেছি এখন, আরও উপরে যাব। আমরা দেখিয়েছি আমরাও পারি। আমরা উৎসবপ্রিয় জাতি। তাই সবাইকে নিয়ে উদযাপন করব।”

মন্ত্রী জানান, ওই স্বীকৃতিপত্র মঙ্গলবার দেশে এসেছে। আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তা হস্তান্তর করা হবে।

এ সময় সামনের চ্যালেঞ্জগুলো তুলে ধরে আবুল মাল আব্দুল মুহিত বলেন, “২০২৪ সাল পর্যন্ত আমরা এলডিসি থাকব। ২০১৮-২০২৪ সাল পর্যন্ত একটা ট্রানজিশনে থাকব। আমাদের মানসিকতাও পরিবর্তন করতে হবে। বেশি হারে আন্তর্জাতিক ঋণ নেওয়ার মানসিকতা পরিবর্তন করতে হবে।” সেই সঙ্গে বাংলাদেশের সামনের সব সম্ভাবনা পুরোপুরি কাজে লাগানোর ওপর জোর দেন তিনি।

মুহিত বলেন, “মানসিকতার পরিবর্তনে ইতিমধ্যে আমরা পদক্ষেপ নিতে শুরু করেছি। কোন খাতে কত ঋণ নেব, সে বিষয়ে সাবধান হতে হবে।”

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী জানা গেছে, এই স্বীকৃতির উদযাপন ৭ দিন ধরে চলবে। ২০ মার্চ থেকে ২৬ মার্চ উৎসব চলবে। ২২ মার্চ সকালে প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেওয়া হবে, বিকেলে রাজধানীর নয়টি অঞ্চল থেকে শোভাযাত্রা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে যাবে। পরে সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। 


মন্তব্য