kalerkantho


সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল থাকবে : প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৮ ১৬:৩২



সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল থাকবে : প্রধানমন্ত্রী

ফাইল ছবি

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা পরিবারের জন্য যে ৩০ শতাংশ কোটা আছে, তা বহাল থাকবে বলে জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের ত্যাগ, তিতীক্ষার জন্যই বাংলাদেশ স্বাধীন হয়েছে, উন্নত হচ্ছে। মানু চাকরি পাচ্ছে, তাদের জীবন পাল্টাচ্ছে।

আজ বুধবার চট্টগ্রামের পটিয়ায় আওয়ামী লীগ আয়োজিত এক সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী এসব কথা জানিয়ে দেন।

শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধের আত্মত্যাগের কারণেই আজকের স্বাধীনতা, উন্নয়ন।

তিনি আরো বলেন, মুক্তিযোদ্ধাদের জন্য বিশেষ ব্যবস্থা করতে হবে। এ জন্যই তাদের সন্তান আর নাতিপুতির জন্য চাকরিতে কোটা রয়েছে। কোটায় যদি না পাওয়া যায়, তাহলে শূন্য পদে সাধারণ চাকরিপ্রার্থীদের নিয়োগ দিতে কোটার বিষয়টি শিথিল করা হয়েছে। এর বাইরে কিছু করা সম্ভব নয়।

সরকারি হিসাব মতে, সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা পরিবারের জন্য রয়েছে ৩০ শতাংশ কোটা। আর এর বাইরে পিছিয়ে পড়া জেলাগুলোর জন্য ১০ শতাংশ, নারীদের জন্য ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য পাঁচ শতাংশ এবং প্রতিবন্ধীদের জন্য এক শতাংশ কোটা রয়েছে।



মন্তব্য

Alam commented 28 days ago
বরাবর" মাননীয় প্রধান মন্ত্রী, ও মুক্তিযোদ্ধা বিযয়ক মন্ত্রণালয়। এখনো গ্রাম অঞ্চলে, চড় এলাকার ও শহর গুলোতে আনাচে কানাচে অনেক অসহায় মুক্তিযোদ্ধা ও যোদ্ধাআহত মুক্তিযোদ্ধারা পরে আছে। সরকার যদি সেনাবাহিনী, পুলিশ, বিডিয়ার মোতায়েন করে মুক্তিযোদ্ধা তদন্ত করেন।তাহলে আর কোন মুক্তিযোদ্ধা তালিকা থেকে বাদ পরবে না।আর পতি বছরে বছরে মুক্তিযোদ্ধা তদন্ত করা লাগে না। আর গ্রাম অঞ্চলে, চড় এলাকার অসহায় মুক্তিযোদ্ধারা, মন্তনালয় গিয়ে হয়নানি হাত থেকেও রেহাই পাবে। য়ারা মুক্তিযোদ্ধা মন্তনালয় অফিসে বসে তারা অসহায় মুক্তিযোদ্ধাদের শুধু এক টেবিল থেকে অন্য টেবিলে ঘুড়ায়। আজ না কাল। কাল না পুড়শু, মাস এর পর মাস। বছরে পর বছর। চলে য়ার। কিনতু কোনো কাজ হয় না! এই হল অসহায় আসল মুক্তিযুদ্ধা জীবন কাহিনী । আর ভুয়া হছে আসল মুক্তিযোদ্ধা। কারণ ওদের টাকা ও খমতা ভীরে আসল মুক্তিযুদ্ধা হারিয়ে য়াছে।এটাই সরকার আপনার কাছে অকুল আবেদন 1.পাবনা পুলিশ লাইন অফিস। 2.পাবনা মুক্তিযোদ্ধা অফিস 3.ঢাকা মুক্তিযোদ্ধা অফিস। 4. ঢাকা পুলিশ হেডকোয়াটাস অফিস। 5.জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের অফিস। আর কোন কোন জায়াগা যাব Mobile: 01728114141 তাদেশ জন্য কিছু করেন।এটাই আপনার এর কাছে অকুল আবেদন।