kalerkantho


উড্ডয়নের ১৮ মিনিট পরই বিমানের ফ্লাইটে যান্ত্রিক ক্রটি

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৮ ১৬:০০



উড্ডয়নের ১৮ মিনিট পরই বিমানের ফ্লাইটে যান্ত্রিক ক্রটি

ঢাকা থেকে সৈয়দপুরে ছেড়ে যাওয়ার কিছুক্ষণ পরেই যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় ফের ঢাকায় ফিরে এসেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট। যান্ত্রিক ত্রুটির কারণে উড্ডয়নের ১৮ মিনিটের মধ্যে অর্থাৎ ১২টা ৪৬ মিনিটে যাত্রীদের প্রাণ রক্ষা করে ঢাকায় জরুরি অবতরণ করে উড়োজাহাজটি। আজ মঙ্গলবার দুপুর ১২টা ৪৪ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে আসে বিমানের ফ্লাইটটি। ড্যাশ-৮ মডেলের বিজি-৪৯৩ উড়োজাহাজটির দুপুর ১২টায় উড্ডয়নের কথা ছিল। তবে উড়োজাহাজটি ১২টা ২৮ মিনিটে উড্ডয়ন করে।

জানা গেছে, ঢাকা থেকে সৈয়দপুরের উদ্দেশ্যে ১২টা ২৮ মিনিটে ছেড়ে যায় বিমানের ফ্লাইট বিজি-৪৯৩। পরবর্তীতে উড়োজাহাজটিতে যান্ত্রিক ক্রুটি দেখা দিলে ১২টা ৪৪ মিনিটে সৈয়দপুরে না গিয়ে শাহজালাল বিমানবন্দরে ফিরে আসে এটি। এ ব্যাপারে শাহজালাল বিমানবন্দরের উপ-পরিচালক মোশাররফ হোসেন বলেন, ইঞ্জিনে প্রেসারজনিত সমস্যার কারণে ফ্লাইটটি ঢাকায় ফেরত আনেন পাইলট। খুব মেজর সমস্যা হয়নি। বিমান বাংলাদেশ নিজেরাই সমাধান করেছে। বড় সমস্যা হলে অবশ্যই আমাদেরকে জানাতো তারা। এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজকে টেলিফোনে পাওয়া যায়নি।

গত সপ্তাহেই ঢাকা থেকে ছেড়ে যাওয়া ইউএস বাংলার একটি উড়োজাহাজ নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করতে গিয়ে বিধ্বস্ত হয়। এতে প্রাণ গেছে ৫১ যাত্রীর। পুড়ে অঙ্গার হয়ে যাওয়ার কারণে নিহতদের কয়েকজনের মরদেহ এখনও শনাক্ত করা যায়নি। যাদের মরদেহ শনাক্ত করা গেছে সোমবার বিমান বাহিনীর একটি বিশেষ উড়োজাহাজে তাদের মরদেহ দেশে ফিরিয়ে আনা হয়েছে।

 


মন্তব্য