kalerkantho


এই বেতন লাগাম ছাড়িয়ে গেছে : হাছান মাহমুদ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৮ ১৪:২৫



এই বেতন লাগাম ছাড়িয়ে গেছে : হাছান মাহমুদ

ছবি অনলাইন

রবিবার শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (এনইসি) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় আওয়ামী লীগের নেতা এবং বন ও পরিবেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাছান মাহমুদ বিভিন্ন বেসরকারি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা, ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালকদের উচ্চ বেতনের সমালোচনা করেন। তিনি মনে করেন, এই বেতন লাগাম ছাড়িয়ে গেছে। এটা কমানো দরকার।

হাছান মাহমুদ বলেন, ‘তারা প্রতি মাসে ১৫ থেকে ২০ লক্ষ টাকা বেতন পায়। যেখানে আমাদের প্রধানমন্ত্রীর বেতন দুই লক্ষ টাকা। এটা হতে পারে না।’

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে এ সময় বিভিন্ন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি তাদের কথা বক্তব্য তুলে ধরেন।

বিদেশি মোবাইল কোম্পানিগুলোকেও কিছুটা চাপ দেয়ার পরামর্শ দিয়েছেন হাছান। বলেন, ‘তারা বিদেশে সব লাভের টাকা নিয়ে যাচ্ছে। এটা যেন সব নিয়ে যেতে না পারে সে বিষয়ে নজরদারি করা উচিত।’

‘তাদের এখন ব্যয় উঠে গেছে। এখন তারা লাভ করছে। মোবাইল কোম্পানির শেয়ারের কিছু অংশ যেন দেশি বেসরকারি কোম্পানি কিনতে পারে সে ব্যবস্থা করা প্রয়োজন।’

২০১৭-১৮ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হবে আগামী ১ জুন। আর এই বাজেট পেশের জন্য পরামর্শ দিতে এরই মধ্যে বিভিন্ন সংগঠনের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছেন। এর অংশ হিসেবেই এই আলোচনা হয়।

আগামী বাজেটের আকার এখনো ঠিক হয়নি। তবে অর্থমন্ত্রী সম্প্রতি প্রাক-বাজেট আলোচনায় জানিয়েছেন বাজেটের আকার চার লাখ ৭০ হাজার কোটি টাকার মতো হবে।

উপজেলা পর্যায়ে সেরা করদাতাদের পুরস্কার দেয়ারও আহ্বান জানান হাছান মাহমুদ। এতে উপজেলা পর্যায়ে কর দেয়ার প্রবণতা বাড়বে বলেও মনে করেন তিনি।



মন্তব্য