kalerkantho


বঙ্গবন্ধুর জন্মদিনে হাসপাতালগুলো বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়েছে

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৮ ১৮:১১



বঙ্গবন্ধুর জন্মদিনে হাসপাতালগুলো বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়েছে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন উপলক্ষে সারাদেশে সরকারি হাসপাতালে রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে।

আজ শনিবার সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এই সেবা দেওয়া হয়।

একই সাথে হাসপাতালে রোগীদের জন্য উন্নতমানের খাবার পরিবেশন করা হয়েছে। খাবারের তালিকায় ছিল পোলাও, মুরগির রোস্ট, ডিমের কোরমাসহ অনেক কিছু।

জাতীয় অর্থপেডিক হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মো. জাহাঙ্গীর আলম বাসসকে জানান, হাসপাতালের বর্হিবিভাগে ১১৬ জন রোগীকে বিনা মূল্যে সেবা দেওয়া হয়েছে। দুপুরে রোগীদের উন্নত মানের খাবার পরিবেশন করা হয়েছে।

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ে সকালে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বিনামূল্যে চিকিৎসা কার্যত্রক্রমের উদ্বোধন করেন। সেখানে বিভিন্ন বিভাগে ৫ হাজার ৬৮০জন রোগীকে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হয়।


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের নির্দেশে এদিন সকাল ৯টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত হাসপাতালের বহির্বিভাগ খোলা রেখে জনসাধারণকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান কার্যক্রম চলে। আর দুপুর ১২ টা থেকে ১ টার মধ্যে হাসপাতালগুলোতে ‘শিশুর স্বাস্থ্য সচেতনতা, পুষ্টি ও খাদ্য’ সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ঢাকা শিশু হাসপাতালে এক বর্ণাঢ্য র‌্যালি, বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান, শিশুদের মাঝে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই বিতরণ এবং ভর্তিকৃত রোগীদের উন্নতমানের খাবার পরিবেশন ইত্যাদি কর্মসূচি পালিত হয়। প্রধান অতিথি হিসেবে সেবা কার্যক্রমের শুভ উদ্বোধন করেন আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ রোকেয়া সুলতানা। এদিন এই হাসপাতালে ৮ শতাধিক রোগীকে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে।

এদিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বিভিন্ন বিভাগে ২২৬০জন এবং সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে প্রায় ১৬০০ রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়।

এছাড়া মিটফোর্ড মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউড, কিডনি ইনস্টিটিউট, মানসিক স্বাস্থ্যসেবা ইনস্টিটিউট, মাতুয়াইল মা ও শিশু হাসপাতালসহ, চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটসহ রাজধানী ও সারাদেশের সরকারি হাসপাতালে বিনামুল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়।

দিনব্যাপী এই সেবা কার্যক্রম বিভিন্ন হাসপাতালে গিয়ে পরিদর্শন করেন স্বস্থ্য অধিদপ্তরের মাহপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। 



মন্তব্য