kalerkantho


'প্রত্যন্ত অঞ্চলে ফিজিওথেরাপি সেবার প্রসার ঘটাতে হবে'

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৮ ১৪:৪৪



'প্রত্যন্ত অঞ্চলে ফিজিওথেরাপি সেবার প্রসার ঘটাতে হবে'

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, স্ট্রোক পরবর্তী পুনর্বাসন চিকিৎসা সেবার ক্ষেত্রে ফিজিওথেরাপির বিকল্প নেই। এ ধরনের চিকিৎসা পদ্ধতির উন্নয়ন ও প্রসারের জন্য তিনি স্বাস্থ্য বিভাগের প্রতি আহ্বান জানান।

আজ শুক্রবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে এলজিডি মিলনায়তনে বাংলাদেশ ফিজিওথেরাপি এসাসিয়েশন (বিপিএ) আয়োজিত ‘ফিজিওথেরাপি ও পুনর্বাসন চিকিৎসায় তথ্যপ্রযুক্তির গুরুত্ব’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসোসিয়েশনের সভাপতি নাসিরুল ইসলাম। এর আগে, ডেপুটি স্পিকার বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের ডাটাবেজ উদ্বোধন করেন।

মো. ফজলে রাব্বী মিয়া বলেন, ফিজিওথেরাপির মাধ্যমে চিকিৎসাসেবা শুধু রাজধানী ও অন্যান্য বড় শহর কেন্দ্রিক হলে চলবেনা। প্রত্যন্ত অঞ্চলে এ ধরণের চিকিৎসাসেবার ক্ষেত্র আরো বেশি সম্প্রসারিত করতে হবে।

স্বাস্থ্য সেবাকে শুধু পেশাগত দায়িত্বের মধ্যে সীমাবদ্ধ না রাখার জন্য ফিজিওথেরাপিস্টদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা স্ট্রোক পরবর্তী পুনর্বাসন চিকিৎসার মাধ্যমে মানবসেবার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। কিন্তু শুধুমাত্র বিত্তবানদের এ সেবা দিলে চলবে না। দেশের দরিদ্র ও অসহায় জনগোষ্ঠীর জন্যও আপনাদের সেবার ক্ষেত্র সম্প্রসারিত করতে হবে। জনগণের প্রতি আপনাদের একটি সামাজিক ও মানবিক দায়বদ্ধতাও রয়েছে।

বর্তমান সরকারকে স্বাস্থ্যবান্ধব হিসাবে উল্লেখ করে ডেপুটি স্পিকার বলেন, চিকিৎসাসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে দেশে কমিনিউটি ক্লিনিক স্থাপন করে সরকার চিকিৎসা ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন এনেছে। প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নেও সরকার নিরলস কাজ করে যাচ্ছে।

এ সময় তিনি দেশের স্বাস্থ্যখাতসহ অন্যান্য সকল খাতে ব্যাপক সাফল্যের এই ধারাবাহিকতা ধরে রাখার জন্য বর্তমান সরকারকে পুন:রায় ক্ষমতায় আনতে দেশবাসীর প্রতি আহবান জানান। ।

বাঙালির জীবনে মার্চ মাসের গুরুত্ব তুলে ধরে ডেপুটি স্পিকার বলেন, মার্চ মাস বাঙালির জীবনে গৌরবোজ্জল একটি মাস। এ মাসেই জন্মগ্রহণ করেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ মাসেই ৭ মার্চে ঐতিহাসিক ভাষণ দিয়ে জাতির পিতা সমগ্র জাতিকে একত্রিত করেন। ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা দেন এবং তাঁর নেতৃত্বে বীর বাঙালি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে’। 

এ সময় তিনি জাতির পিতার সোনারবাংলা গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের গৃহীত রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নের অংশ হিসেবে স্বাস্থ্য সেবার মানোন্নয়নে চিকিৎসাসেবায় নিয়োজিত সকলকে ধৈর্য্য, সততা ও নিষ্ঠার সাথে একযোগে কাজ করার আহ্বান জানান।


মন্তব্য