kalerkantho


হজ কার্যক্রমে ৯১৪ এজেন্সিকে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

৮ মার্চ, ২০১৮ ০৪:৫৪



হজ কার্যক্রমে ৯১৪ এজেন্সিকে অনুমোদন

চলতি বছর দুই দফায় মোট ৯১৪টি হজ এজেন্সিকে পবিত্র হজ কার্যক্রমে অংশ নেওয়ার অনুমোদন দিয়েছে সরকার। বুধবার অনুমোদনপ্রাপ্ত হজ এজেন্সির তালিকা প্রকাশ করে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। এর আগে গত ২৭ ফেব্রুয়ারি ৭৭৪টি অনুমোদিত হজ এজেন্সির তালিকা প্রকাশ করা হয়েছিল। দ্বিতীয় পর্যায়ে আরো ১৪০টি এজেন্সির তালিকা প্রকাশ করা হল।

তবে ধর্ম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, যেসব এজেন্সি এখন পর্যন্ত হালনাগাদ কাগজপত্রাদি মন্ত্রণালয়ে দাখিল করেনি এবং এর আগে বিভিন্ন অভিযোগে শাস্তি পেয়েছে তালিকায় তাদের রাখা হয়নি। তাদের বিষয়ে সিদ্ধান্ত অচিরেই নেওয়া হবে।

সম্প্রতি ২০১৮ সালে সরকারি ব্যবস্থাপনায় দু’টি প্যাকেজের মাধ্যমে হজ পালনের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্যাকেজ-১ এ ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং প্যাকেজ-২ এ ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা।

ইতোমধ্যে চলতি বছর বেসরকারি ব্যবস্থাপনায় পবিত্র হজ পালনেচ্ছুকদের জন্য হজ প্যাকেজ-২০১৮ ঘোষণা করেছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে হলে সর্বনিম্ন ৩ লাখ ৩২ হাজার ৮৬৮ টাকা পরিশোধ করতে হবে। এর মধ্যে বিমান ভাড়া বাবদ ১ লাখ ৩৮ হাজার ১৯১ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে এই প্যাকেজে কোরবানির মূল্য ধরা হয়নি।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২১ আগস্ট (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও অবশিষ্ট এক লাখ ২০ হাজার জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।



মন্তব্য