kalerkantho


মালিতে নিহত চার বাংলাদেশি শান্তিরক্ষীকে আনুষ্ঠানিক শ্রদ্ধা

কূটনৈতিক প্রতিবেদক   

৮ মার্চ, ২০১৮ ০২:৫৭



মালিতে নিহত চার বাংলাদেশি শান্তিরক্ষীকে আনুষ্ঠানিক শ্রদ্ধা

আফ্রিকার মালির মপতি অঞ্চলে গত ২৮ ফেব্রুয়ারি সন্ত্রাসী হামলায় নিহত চার বাংলাদেশি শান্তিরক্ষীর প্রতি আনুষ্ঠানিকভাবে শ্রদ্ধা নিবেদন করেছে মালিতে মোতায়েন জাতিসংঘ শান্তিরক্ষা মিশন (ইউনাইটেড ন্যাশন্স মাল্টিডাইমেনশানাল ইন্টিগ্রেটেড স্ট্যাবিলাইজেশন মিশন ইন মালি)।

স্থানীয় সময় গত মঙ্গলবার সকালে মালির বামাকোর ঘাঁটিতে এই অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি মাহমাদ সালেহ আন্নাদিফ, মালিতে জাতিসংঘ বাহিনীর অধিনায়ক জ্যাঁন-পল ডিকোনিঙ্ক যোগ দেন।

ঢাকায় জাতিসংঘ তথ্য কেন্দ্র ও নিউ ইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন বুধবার জানায়, বামাকোর ওই অনুষ্ঠানের আগে এ সপ্তাহেই জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি মাহমাদ সালেহ আন্নাদিফ, জাতিসংঘ বাহিনীর অধিনায়ক জ্যাঁন-পল ডিকোনিঙ্ক গাও এলাকায় বাংলাদেশি শান্তিরক্ষীদের ঘাঁটিতে গিয়ে নিহত সেনাদের সহকর্মীদের সান্ত্বনা জানান এবং তাদের সর্বাত্নক সহযোগিতার আশ্বাস দেন। 

জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি মাহমাদ সালেহ আন্নাদিফ বলেন, বিশ্ব শান্তি ও স্থিতিশীলতায় ভূমিকা রাখতে ওই সেনারা তাতের পরিবার, প্রিয়জন ও সম্প্রদায় ছেড়ে মালিতে শান্তিরক্ষা মিশনে গিয়েছিলেন। জাতিসংঘের পোশাক পড়ার কারণেই তাদের মৃত্যু হয়েছে। তবে তারা শান্তির নায়ক হিসেবে মারা গেছেন। 
মালিতে জাতিসংঘ বাহিনীর অধিনায়ক জ্যাঁন-পল ডিকোনিঙ্ক তাঁর অধীনস্ত সেনাদের অতীতের যে কোনো সময়ের তুলনায় দৃঢ় ও একতাবদ্ধ হয়ে মালিতে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় দায়িত্ব পালনের আহ্বান জানান। 

জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি ও মালিতে জাতিসংঘ বাহিনীর অধিনায়ক উভয়েই মিশনে মোতায়েন শান্তিরক্ষী, বেসামরিক কর্মী ও অংশীদারদের বলেন, শত্রুরা মালির সংকট উত্তরণের চেষ্টায় বাধা সৃষ্টি করতে চায়। এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। 

উল্লেখ্য, মালিতে গত ২৮ ফেব্রুয়ারি সন্ত্রাসীদের পুঁতে রাখা আইইডির ভয়াবহ বিস্ফোরণে নিহত চার বাংলাদেশি শান্তিরক্ষী হলেন ওয়ারেন্ট অফিসার আবুল কালাম, পিরোজপুর (৩৭ এডি রেজিঃ আর্টিঃ), ল্যান্স কর্পোরাল আকতার, ময়মনসিংহ (৯ ফিল্ড রেজিঃ আর্টিঃ), সৈনিক রায়হান, পাবনা (৩২ ইস্ট বেংগল) সৈনিক (পাঁচক) জামাল, চাপাইনবাবগঞ্জ (৩২ ইস্ট বেংগল)। এ সময় কর্পোরাল রাসেল, সৈনিক আকরাম, সৈনিক নিউটন ও সৈনিক রাশেদ আহত হন।



মন্তব্য