kalerkantho


রাষ্ট্রপতির কাছে চার দেশের দূতের পরিচয়পত্র পেশ

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৮ ০০:০৮



রাষ্ট্রপতির কাছে চার দেশের দূতের পরিচয়পত্র পেশ

বাংলাদেশে নিযুক্ত চীন, মিসর ও ফিলিস্তিনির রাষ্ট্রদূতগণ এবং শ্রীলংকার হাইকমিশনার বুধবার বিকেলে বঙ্গভবনে পৃথকভাবে রাষ্ট্রপতির কাছে তাদের পরিচয়পত্র পেশ করেছেন।

দূতগণ হলেন, চীনের ঝাং জুও, মিসরের ওয়ালিদ আহমেদ শামসেদিন, ফিলিস্তিনির ইউসেফ এস ওয়াই রমজান এবং শ্রীলংকার হাইকমিশনার জেনারেল এডব্লিউজেসি ডি সিলভা (অব.)।

রাষ্ট্রপতির প্রেস সচিব মোহাম্মদ জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি আবদুল হামিদ নবনিযুক্ত দূতগণকে স্বাগত জানিয়ে বলেন, আমাদের পররাষ্ট্র নীতিতে সকলের সঙ্গে দ্বিপক্ষীয় এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অধিক গুরুত্ব পেয়ে থাকে।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ সবসময়ে বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে অধিক গুরুত্ব দিয়ে থাকে। ঢাকায় নবনিযুক্ত দূতগণের দায়িত্ব পালনকালে তাদের দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো ঘনিষ্ঠ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বাংলাদেশকে একটি ব্যাপক সম্ভাবনার দেশ হিসেবে উল্লেখ করে ব্যবসা বাণিজ্য সম্পর্ক উন্নয়নে চারটি দেশ ও বাংলাদেশের নিজ নিজ স্বার্থে সকল সম্ভাবনাকে কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেন।

তিনি দ্বিপক্ষীয় পর্যায়ে একে অন্যের উন্নয়ন অংশীদার হতে এবং দেশগুলোর মধ্যে জনগণ পর্যায়ে যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। বৈঠকে দূতগণ রাষ্ট্রপতিকে বলেন, আগামী দিনগুলোতে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধিতে তারা প্রয়োজনীয় সবকিছু করবেন। তারা বাংলাদেশের আর্থ-সমাজিক উন্নয়নের প্রশংসা করেন এবং ঢাকায় তাদের দায়িত্ব পালনকালে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সবধরনের সহযোগিতা কামনা করেন।

বৈঠকে রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিব এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এর আগে দূতগণ বঙ্গভবনে পৌঁছলে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টের একটি সুসজ্জিত দল তাদের গার্ড অব অনার প্রদান করে।



মন্তব্য