kalerkantho


পল্লী উন্নয়ন বোর্ড বিলে রাষ্ট্রপতির অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

৭ মার্চ, ২০১৮ ২১:৫৩



পল্লী উন্নয়ন বোর্ড বিলে রাষ্ট্রপতির অনুমোদন

সামরিক আমলে প্রণীত ‘বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট বোর্ড অর্ডিন্যান্স-১৯৮২’ বাতিল করে জাতীয় সংসদে পাস হওয়া নতুন আইন অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ বুধবার রাষ্ট্রপতি ‘বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিল-২০১৮’তে স্বাক্ষর করেছেন বলে সংসদ সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, গত ২৬ ফেব্রুয়ারী জাতীয় সংসদে ওই বিলটি পাস হয়। এর আগে ২২ নভেম্বর বিলটি সংসদে উদত্থাপন করা হয়। এত দিন বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড পরিচালিত হতো ১৯৮২ সালের অধ্যাদেশের মাধ্যমে। আগে বিধান ছিল বোর্ড বছরে ছয় বার এবং দুই মাসে একবার সভা করবে। ওই নিয়ম পরিবর্তন করে নতুন আইনে বলা হয়েছে, প্রতি ৬ মাসে বোর্ডের কমপক্ষে একটি সভা হবে। আগে পাঁচজনের কম হলে বোর্ড সভায় কোরাম হতো না। এখন এক তৃতীয়াংশ সদস্য যদি উপস্থিত থাকলেই কোরাম হবে। 

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়েছে, সরকারের স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডকে আরো শক্তিশালী ও সক্রিয় করার জন্য এর আইনি কাঠামো শক্তিশালী করা প্রয়োজন। ১৯৮২ সালের অধ্যাদেশের মাধ্যমে পরিচালিত বাংলাদেশ পল্লী  উন্নয়ন বোর্ডের যাবতীয় কার্যক্রমকে আইনের আওতায় আনার লক্ষ্যে আইনটি করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।



মন্তব্য