kalerkantho


সংসদে আইনমন্ত্রী

শান্তিরক্ষী বাহিনীতে সশস্ত্র বাহিনীর ৬৩৪১ জন সদস্য কর্মরত

নিজস্ব প্রতিবেদক   

২৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০১:০৭



শান্তিরক্ষী বাহিনীতে সশস্ত্র বাহিনীর ৬৩৪১ জন সদস্য কর্মরত

জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে বর্তমানে সশস্ত্র বাহিনীর ছয় হাজার ৩৪১ জন সদস্য কর্মরত আছেন। এর মধ্যে সেনাবাহিনীর পাঁচ হাজার ৪৯৭ জন, নৌবাহিনীর ৩৪১ জন এবং বিমান বাহিনীর ৫০৩ জন। সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক গতকাল রবিবার জাতীয় সংসদ অধিবেশনে এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকারি দলের সদস্য আনোয়ারুল আজীম। জবাবে মন্ত্রী আরো জানান, সেনাবাহিনীর পাঁচ হাজার ৪৯৭ জন শান্তিরক্ষী বিশ্বের আটটি দেশে নিয়োজিত রয়েছেন। বিমান বাহিনীর দুইজন নারী বৈমানিক জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ডিআর কঙ্গোতে নিয়োজিত রয়েছে। নারী হিসেবে আন্তর্জাতিক পরিমণ্ডলে তাদের উপস্থিতি বাংলাদেশের ভাবমূর্তি বিশেষভাবে উজ্জল করেছে।

আওয়ামী লীগের সদস্য নজরুল ইসলাম বাবুর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সাফল্য অর্জনের ক্ষেত্র হিসেবে কম্বোডিয়া, মোজাম্বিক, সিয়েরা লিয়ন, সুদান, আইভরি কোস্ট এবং লাইবেরিয়া উল্লেখযোগ্য। এর মধ্যে বাংলাদেশের অবদানকে সম্মান জানিয়ে সিয়েরা লিয়ন বাংলা ভাষাকে তাদের অফিসিয়াল ভাষা হিসেবে ঘোষণা করেছে।

পর্যটন বান্ধব হবে সুন্দরবন : সংরক্ষিত নারী আসনের সদস্য বেগম শিরিন নাঈমের প্রশ্নের জবাবে  বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল সংসদে জানিয়েছেন, সুন্দরবন দেশের অন্যতম প্রধান পর্যটন আকর্ষণ ও হেরিটেজ সাইট। সে কারণে সুন্দরবনকে ঘিরে সরকর সব সময়েই অগ্রাধিকার ভিত্তিতে পরিকল্পনা গ্রহণ করে থাকে।

সুন্দরবনের ধারণক্ষমতা অনুযায়ী পর্যটক প্রবাহ বৃদ্ধি করতে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে, যা চলমান রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি উদ্যোগের মধ্যে রয়েছে, সুন্দরবন ও সেন্ট মার্টিনসে পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে কনসেপ্ট পেপার' তৈরির একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। কমিটি এসব এলাকা পরিদর্শন করেছেন।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকারি অর্থায়নে বাগেরহাটের মংলা উপজেলার পশুর নদীর তীরে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের ব্যবস্থাপনায় একটি মোটেল পরিচালিত হচ্ছে। সুন্দরবন এলাকায় পর্যটকদের সুযোগ সুবিধা নিশ্চিত করা হচ্ছে। এ সংক্রান্ত কিছু চলমান প্রকল্পের উল্লেখ করেছেন মন্ত্রী।


মন্তব্য