kalerkantho


রেলওয়ের আধুনিকায়নে ৩৬ কোটি ডলার দেবে এডিবি

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১৮:১৭



রেলওয়ের আধুনিকায়নে ৩৬ কোটি ডলার দেবে এডিবি

বাংলাদেশ রেলওয়ের আধুনিকায়নে ৪৫ কোটির মধ্যে ৩৬ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) পরিচালনা পর্ষদ। 

আজ বুধবার এডিবির ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে আরো বলা হয়, এই ঋণের অর্থে ৪০টি ব্রডগেজ লোকামোটিভ, ১২৫টি লাগেজ ভ্যান ও মালবাহী ট্রেনের জন্য এক হাজার ওয়াগন কেনা হবে। এছাড়া জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ সুবিধা, চালকদের জন্য প্রশিক্ষণ কার্যক্রম চালু এবং পুরো রেলখাতজুড়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার শুরুর উদ্যোগও নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪৫ কোটি ৩৩ লাখ ৭০ হাজার ডলার, যার মধ্যে ৯ কোটি ৩৩ লাখ ৭০ হাজার ডলারের যোগান দেবে বাংলাদেশ সরকার। প্রকল্পটি ২০২২ সালের জুনে শেষ হওয়ার কথা।

এ ব্যাপারে এডিবির জ্যেষ্ঠ পরিবহন বিশেষজ্ঞ সুনেয়ুকি সাকাই বলেন, 'সড়ক ব্যবস্থার তুলনায় বাংলাদেশের রেলওয়ের মাধ্যমে অনেক সস্তায়, নিরাপদে এবং জ্বালানি সাশ্রয়ী উপায়ে পণ্য ও যাত্রী পরিবহনের সুযোগ রয়েছে। তবে জরাজীর্ণ ও অনির্ভরযোগ্য রেল ব্যবস্থার কারণে তা সম্ভব হচ্ছে না।'

তিনি আরো বলেন, 'নতুন প্রযুক্তি ও যন্ত্রপাতি সংযোজন এবং কার্বন ডাই অক্সাইডের নির্গমন কমাতে পরিবেশবান্ধব ও আরও কার্যকরী প্রক্রিয়া চালুর মাধ্যমে এডিবির রেলওয়ে রোলিং স্টক অপারেশনস ইমপ্রুভমেন্ট প্রজেক্ট বাংলাদেশের রেলওয়ের পরিচালনাগত দক্ষতা বাড়ানো সম্ভব হবে।'  



মন্তব্য

JamJam commented 25 days ago
The problem is where do we get our stuff from? Those rubbish Indian stuff are just to be thrown away. Go to China, and we can buy cheap and beautiful Class 1 stuff. Corruptions must be stopped in spending this money. It is only then we get good and usable stuff.