kalerkantho


মন্ত্রণালয়ের সভায় সিদ্ধান্ত

পায়রা বন্দর জাতীয় অগ্রাধিকার প্রকল্পের স্বীকৃতি পাচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:১৮



পায়রা বন্দর জাতীয় অগ্রাধিকার প্রকল্পের স্বীকৃতি পাচ্ছে

জাতীয় অগ্রাধিকার প্রকল্প হিসাবে স্বীকৃতি পেতে যাচ্ছে পায়রা বন্দর। এ লক্ষ্যে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। এক সপ্তাহের এই প্রক্রিয়া সম্পন্ন করার পরই পায়রা বন্দরকে জাতীয় অগ্রাধিকার প্রকল্প ঘোষণা করা হবে। এ ছাড়া পায়রা বন্দরে নৌযান চলাচলের লক্ষ্যে অভ্যন্তরীণ নৌ-রুটে ড্রেজিং কার্যক্রম দু’মাসের মধ্যে সম্পন্ন হবে। বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত এই কার্যক্রমে ড্রেজিংয়ের বালু নদীতে না ফেলে অধিগ্রহণকৃত জমিতে ফেলা হচ্ছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ে আজ বুধবার পায়রা বন্দরের উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক সংক্রান্ত এক সভায় এই তথ্য জানানো হয়। নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বৈঠকে সভাপতিত্ব করেন।

সভায় জানানো হয়, পায়রা বন্দরের জন্য এ পর্যন্ত ৩৭০ দশমিক ৬৮ একর জমি অধিগ্রহণ সম্পন্ন হয়েছে। তিন হাজার ১০৭ দশমিক ২৯ একর জমি অধিগ্রহণের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া গেছে। পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে পাঁচ হাজার ৬৬৮ দশমিক ৪৫ একর জমি অধিগ্রহণের প্রক্রিয়াধীন। জমি অধিগ্রহণের জন্য এক হাজার ২২২ কোটি ৮ লাখ ৮৮ হাজার টাকার সংশোধিত ডিপিপি পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

সভায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবদুস সামাদ, পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ জাহাঙ্গীর আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।



মন্তব্য