kalerkantho


বিএসএমএমইউর প্রো-ভিসি অধ্যাপক জাকারিয়া স্বপন আর নেই

আতাউর রহমান কাবুল   

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:৪৭



বিএসএমএমইউর প্রো-ভিসি অধ্যাপক জাকারিয়া স্বপন আর নেই

ফাইল ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ)  চর্ম ও যৌন রোগ বিভাগের অধ্যাপক ও প্রো-ভিসি  (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া (স্বপন) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ (বুধবার) পৌনে বারোটার সময় বিএসএমএমইউর কেবিন ব্লকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৩ বছর। তিনি দীর্ঘদিন থেকে দুরারোগ্য লিভার ক্যান্সারে ভুগছিলেন। তার চিকিৎসায় বিএসএমএমইউর মেডিসিন অনুষদের ডিন ‌অধ্যাপক এবিএম আবদুল্লাহ ও লিভার বিশেষজ্ঞ অধ্যাপক সেলিমুর রহমানের তত্ববধানে ১৫ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছিল।

আরো পড়ুন : বিএসএমএমইউর তৃতীয় সমাবর্তন ১৯ ফেব্রুয়ারি

মৃত্যুকালে ডা. এ এস এম জাকারিয়া স্ত্রী, দুই ছেলে-মেয়ে রেখে গেছেন। তার স্ত্রী পরিচালক শামীম আরা শিউলী বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) পরিচালক। ছেলে ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেছে, মেয়ে কানাডার এক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। তার বাবা মরহুম মো: আজিজুর রহমান  এবং মা আমিনা খাতুন। তারা ছিলেন দুই ভাই তিন বোন। ছোট ভাই মোঃ মাহমুদুল হাসান চাপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক। মেজবোন গাজীপুর জেলা শিক্ষা অফিসার। ছোট বোন পরিকল্পনা কমিশনের ইকোনোমিক ক্যাডার।

অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া (স্বপন) ১৯৬৪ সালের ২ এপ্রিল ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার মঠবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। কিন্তু বাবার চাকরির সুবাদে তাদের সবার বাল্যকাল কেটেছে নেত্রকোনার মোহনগঞ্জে।

এ এস এম জাকারিয়া (স্বপন) ১৯৮৮ সালে ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। ১৯৯৩ সালে তিনি এমপিএইচ এবং ১৯৯৯ সালে এমডি ডিগ্রি লাভ করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক ছিলেন।

বিএসএমএম উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান জানান, মরহুমের নামাজে জানাযা বিএসএমএমইউর কেন্দ্রীয় মসজিদে বেলা ৩টায় অনুষ্ঠিত হবে। এরপর বৃহস্পতিবার ভোরে গ্রামের বাড়ী রওনা দিয়ে বাদ জোহর ময়ময়নসিংহের ত্রিশাল উপজেলার মঠবাড়ি গ্রামের পারিবারিক গোরস্থানে দাফন করা হবে তার মরদেহ।

আরো পড়ুন : বিএসএমএমইউতে স্টেম সেল থেরাপির সফল প্রয়োগ

জাকারিয়া স্বপনের  মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি, বিএসএমএম উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল, স্বাচিপ সভাপতি ইকবাল আর্সলান প্রমুখ।



মন্তব্য