kalerkantho


খুলনার বটিয়াঘাটা দোয়ানিয়া খাল

ভরাট করে বাঁধ নির্মাণের ওপর স্থিতিবস্থা বজায় রাখতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১২ ফেব্রুয়ারি, ২০১৮ ২২:৪৭



ভরাট করে বাঁধ নির্মাণের ওপর স্থিতিবস্থা বজায় রাখতে হাইকোর্টের নির্দেশ

খুলনার বটিয়াঘাটা উপজেলার দোয়ানিয়া খাল ভরাট করে বাঁধ নির্মাণের ওপর স্থিতিবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে সিএস অনুসারে খালের সীমানা জরিপ এবং খাল দখলকারীদের নামের তালিকা ৯০ দিনের মধ্যে আদালতে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। খুলনা জেলা প্রশাসক, বটিয়াঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ভূমি কর্মকর্তাকে এ প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। আজ সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

আদালত অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। রুলে নির্মাণাধীন বাঁধ অপসারণ ও খাল সংরক্ষণের কেন নির্দেশ দেওয়া হবে না এবং খাল সংরক্ষণে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক রিট আবেদনে এ আদেশ দেন আদালত। 

পরিবেশ ও বন, পানি সম্পদ এবং স্থানীয় সরকার সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও পরিচালক(এনফোর্সমেন্ট), খুলনা জেলা প্রশাসক ও পুলিশ সুপার, বটিয়াঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও উপজেলা ভূমি কর্মকর্তাকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। ওই খাল ভরাট করা নিয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট আবেদন করা হয়। 

রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। 



মন্তব্য