kalerkantho


'আইন-শৃঙ্খলার যথেষ্ট উন্নতি সাধন হয়েছে'

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:৫৭



'আইন-শৃঙ্খলার যথেষ্ট উন্নতি সাধন হয়েছে'

এক বছরে ধর্ষণ, নারী নির্যাতন, শিশু নির্যাতন, ডাকাতি, খুন, অপহরণ উল্লেখযোগ্যভাবে কমেছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আজ সোমবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এসব কথা বলে তিনি। বৈঠক শেষে শিল্পমন্ত্রী আমু বলেন, ধর্ষণ, নারী নির্যাতন, শিশু নির্যাতন, ডাকাতি, খুন, অপহরণের ক্ষেত্রে আইন-শৃঙ্খলার যথেষ্ট উন্নতি সাধন হয়েছে। তবে আমরা যেটা বিশেষভাবে উদ্বিগ্ন সেটা হচ্ছে মাদকের ব্যাপারে।


আরো পড়ুন: দেশে সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের


আমির হোসেন আমু জানান, মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান নিচ্ছে সরকার। মাদক ব্যবসায়ীদের তালিকা তৈরি করে জনসম্মুখে প্রকাশ করা হবে। এছাড়া মাদকের বিরুদ্ধে সামাজিক সচেতনাও বাড়াতে হবে। মাদকের বিরুদ্ধে সব ব্যবস্থা একত্রে কাজ করছে। সরকার মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান নিচ্ছে। সমস্ত গোয়েন্দা সংস্থা থেকে মাদকদ্রব্য ব্যবসায়ীদের লিস্ট তৈরি করা হচ্ছে,  সব গোয়েন্দা সংস্থার তালিকা সমন্বয় করে জনসম্মুখে প্রকাশ করা হবে। তাছাড়া মাদকের বিরুদ্ধে সামাজিক সচেতনা বাড়াতে হবে।

আমু জানান, আইন-শৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরে মন্ত্রী জানান, ২০১৬ সালের জুলাই থেকে এ পর্যন্ত জঙ্গি বিরোধী ৩২টি বড় অভিযানে ৭৮ জন নিহত হয়েছে। শীর্ষ জঙ্গি গ্রেপ্তার হয়েছে ৬৪ জন। ভিকটিম উদ্ধার হয়েছে ১০৩ জন। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিহত হয়েছেন আটজন। এরমধ্যে পুলিশ পুলিশের ছয় জন, র‌্যাবের একজন ও ফায়ার সার্ভিসের একজন।


আরো পড়ুন: বিএনপি গণতন্ত্রকে হত্যা করে দিবস পালন করছে: শিল্পমন্ত্রী


জনগণকে সম্পৃক্ত করা, সমস্ত স্কুল-কলেজের শিক্ষকদেরকে সম্পৃক্ত করতে চাই। যদি ক্লাসে এই ব্যাপারে বক্তব্য দেয়, সমস্ত মসজিদে খতিব বয়ানে জিনিষটা তুলে ধরেন যাতে সমাজের মধ্যে আলোড়ন সৃষ্টি হয় এবং সামাজিক বিপ্লব হয়, সেদিকে খেয়াল রেখে আমরা কর্মপন্থা গ্রহণ করেছি। মন্ত্রী বলেন, আমরা মোটামুটি মাদকের ব্যাপারটাই গুরুত্ব দিচ্ছি। জঙ্গি ব্যাপারটা তো আছেই, জঙ্গিটা মোটামুটি একটা নিয়ন্ত্রণ পর্যায়ে। মাদক ঢুকে গেছে, আর বিস্তার লাভ করতে না পারে, এই ব্যাপারটাই আমরা গুরুত্ব সহকারে বিবেচনা করেছি এবং সেই দিকে আমরা কতগুলো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছি।

 



মন্তব্য