kalerkantho


খালেদার বিরুদ্ধে রায় এবং রায় পরবর্তী ঘটনা পর্যবেক্ষণ করছে জাতিসংঘ

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০৯:৫৩



খালেদার বিরুদ্ধে রায় এবং রায় পরবর্তী ঘটনা পর্যবেক্ষণ করছে জাতিসংঘ

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে রায় এবং রায়-পরবর্তী ঘটনপ্রবাহ জাতিসঙ্ঘ পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক। গতকাল বৃহস্পতিবার দুপুরে জাতিসঙ্ঘ সদর দফতরে দেওয়া নিয়মিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান। 

তিনি বলেন, আপনি নিশ্চয়ই জানেন যে সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী দলের প্রধান নেতা বেগম খালেদা জিয়াকে দুর্নীতির মামলায় দণ্ডিত করে কারাগারে পাঠানো হয়েছে। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এ রায়ের প্রতিবাদ জানাতে লাখো লাখো মানুষ রাস্তায় নেমে এসেছে। প্রতিবাদ বিক্ষোভ বন্ধে সরকার ১৪৪ ধারা জারি করেছে। তাজা গুলি বর্ষণ করা হচ্ছে। গণমাধ্যমের রিপোর্ট অনুসারে হাজারো নেতাকর্মীদের আটক করা হয়েছে। 

আরো পড়ুন-কারাগারে খালেদার প্রথম রাতের খাবারে ছিল মাছ-ভাত

ফারহান হক বলেন, খালেদা জিয়ার আটকের বিষয়টি উদ্বেগজনক। বিষয়টির পেছনে কী আছে তা আমরা পর্যবেক্ষণ করে দেখছি। এ বিষয়ে জাতিসঙ্ঘ আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাবে। তিনি আরো বলেন, আমরা সহিংসতার জন্য উদ্বেগ প্রকাশ করছি। উভয়পক্ষকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি।

প্রেস ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মুখপাত্র ফারহান হক বলেন, এ রায়ের প্রভাব কী হবে তা আমরা বিচার বিশ্লেষণ করে দেখছি। তবে বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচনের পক্ষে জাতিসঙ্ঘের অবস্থান।  


মন্তব্য