kalerkantho


নতুন আইজিপি জাবেদ পাটোয়ারী

নিজস্ব প্রতিবেদক   

২৫ জানুয়ারি, ২০১৮ ১১:৪৬



নতুন আইজিপি জাবেদ পাটোয়ারী

ড. জাবেদ পাটোয়ারীকে বাংলাদেশ পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) ঘোষণা করে আজ সকালে এক প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এই বিষয়টি নিশ্চিত করেছেন। আগামী ৩১ জানুয়ারি থেকে এই আদেশ কার্যকর হবে বলে জানা গেছে। চলতি মাসের ৩১ তারিখে অবসরে যাবেন বর্তমান আইজিপি এ কে এম শহীদুল হক।

একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, গতকাল রাত ৮টার সময় আইজিপি ফাইলটি স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী। এরপর সেটি পাঠানো হয় রাষ্ট্রপতির কাছে। সেখান থেকে আজ সকালে সেটি আসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। এরপর জারি করা হয় প্রজ্ঞাপন। 

ড. জাবেদ পাটোয়ারী বর্তমানে পুলিশের বিশেষ শাখার (স্পেশাল ব্রাঞ্চ বা এসবি) প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

আরো পড়ুন : আইজিপি হচ্ছেন জাবেদ পাটোয়ারী

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ব্যাপারে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন। সম্প্রতি গণভবনে ঘনিষ্ঠজনদের সঙ্গে আলোচনায় প্রধানমন্ত্রী তাঁর মনোভাব প্রকাশ করেন। ওই সময় জাবেদ পাটোয়ারীকে মেধাবী পুলিশ কর্মকর্তা উল্লেখ করে তাঁর ভূমিকার প্রশংসা করেন তিনি। গণভবনসংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেল জীবনের ওপর লেখা গ্রন্থ 'কারাগারের রোজনামচা'-এর বিভিন্ন 'ডকুমেন্ট' সংগ্রহ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ড. জাবেদ পাটোয়ারী। এতে খুশি বঙ্গবন্ধু পরিবারের সদস্যরা। ১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত জাতির জনকের ঘটনাবহুল জেল-জীবনচিত্র স্থান পেয়েছে ওই গ্রন্থে। গত বছর ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে কারাগারের রোজনামচা প্রকাশিত হয় বাংলা একাডেমি থেকে।

 



মন্তব্য