kalerkantho


ভয়ানকভাবে বেড়েছে অসংক্রামক রোগের বিস্তার

৭ প্রতিষ্ঠান নিয়ে শুরু হল নতুন গবেষণা কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক   

২৩ জানুয়ারি, ২০১৮ ২০:৪২



ভয়ানকভাবে বেড়েছে অসংক্রামক রোগের বিস্তার

দেশে সংক্রামক রোগের প্রকোপ কমে গেলেও ভয়ানকভাবে বেড়েছে অসংক্রামক রোগের বিস্তার। মোট মৃত্যুর ৬০ শতাংশের বেশি ঘটছে ক্যান্সার, হূদরোগ, ডায়াবেটিস, কিডনিরে রোগের মতো রোগগুলোতে। এ থেকে বাঁচতে হলে জীবনাচার ও খাদ্যাভাসে পরিবর্তন আনতে হবে, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে, ফাস্টফুট জাতীয় খাদ্য এবং তামাক পরিহার করতে হবে। 

আজ মঙ্গলবার রাজধানীর রেডিসান হোটেলে ‘ক্যাপাবল’ নামের একটি নতুন স্বাস্থ্য গবেষনা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে দেশ-বিদেশের বিশেষজ্ঞরা এ তথ্য জানান। সরকারের রোগতত্ব,  রোগ নিয়ন্ত্রন ও গবেষনা প্রতিষ্ঠান-আইইডিসিআর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), লন্ডনের ক্যামব্রিজ ইউনিভাসিটিসহ আন্তজার্তিক পর্যায়ের ৭ শিক্ষা, চিকিৎসা ও গবেষণা প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে ঝুঁকিপূর্ণ জীবনযাপন ও পরিবেশের প্রভাবে অংসক্রামক রোগ নিরূপণে এ যৌথ গবেষণা কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। অনুষ্ঠানে এ কার্যক্রমের জন্য একটি চুক্তিও স্বাক্ষর হয়। 

জাতীয় অধ্যাপক ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ব্রিগেডিয়ার (অব.) ডা. আব্দুল মালিকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, ক্যামব্রিজ ইউনিভার্সিটির অধ্যাপক জন দানেশসহ অন্যরা। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ক্যামব্রিজ ইউনিভার্সিটির বিশেষজ্ঞ ড. রাজিব চৌধুরী।

অনুষ্ঠানে জানানো হয়, শহর, গ্রাম ছাড়াও বস্তিবাসীদের মাঝে এ গবেষণা কার্যক্রম পরিচালিত হবে। এ গবেষণার মাধ্যমে শহরের বস্তিবাসীদের মাঝে পরিবেশ সম্পর্কিত অসংক্রামক রোগের সম্পর্ক রয়েছে কি-না তা নিরূপণ করা হবে।


মন্তব্য