kalerkantho


খানা জরিপে সহযোগিতার আহ্বান জানালেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক   

২৩ জানুয়ারি, ২০১৮ ০৩:০২



খানা জরিপে সহযোগিতার আহ্বান জানালেন রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ফাইল ছবি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, গণমানুষের যথাযথ সেবা নিশ্চিত করার জন্য খানা জরিপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সরকারের বিভিন্ন সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিতে প্রকৃত নাগরিকদের সুবিধা নিশ্চিত করার জন্য তথ্য সংগ্রহ খুবই জরুরি। এই কর্মসূচিকে সফল করার জন্য জনগণকে সার্বিক সহযোগিতা প্রদানের আহ্বান জানান তিনি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দ্বিতীয় পর্যায়ের 'ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইস (এনএইচডি)' প্রকল্পে তথ্য সংগ্রহ করছে। এ কর্মসূচির অংশ হিসেবে গতকাল সোমবার বঙ্গভবনে খানা জরিপের তথ্য পূরণ করেন রাষ্ট্রপতি। পরিসংখ্যান ও তথ্য বিভাগের সচিব এ কে এম মোজাম্মেল হক, রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবসহ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতির প্রেসসচিব মো. জয়নাল আবেদিন জানান, রাষ্ট্রপতি খানা জরিপে তথ্য সংগ্রহে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতা ও সততার সঙ্গে নাগরিকদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহের কথা বলেন। যাতে জরিপে প্রকৃত চিত্র ফুটে ওঠে।

১৪ জানুয়ারি থেকে শুরু হওয়া এনএইচডি প্রকল্পে ২ ফেব্রুয়ারি পর্যন্ত দ্বিতীয় পর্যায়ে তথ্য সংগ্রহের কাজ চলবে। জনগণের আর্থ-সামাজিক অবস্থার ভিত্তিতে সরকারের সমন্বিত ডাটাবেইস তৈরির অংশ হিসেবে এই জরিপকাজ সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে তৈরি হবে।

এদিকে গতকাল বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির (এপিইউবি) নেতারা। শেখ কবির হোসেন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

রাষ্ট্রপতির প্রেসসচিব মো. জয়নাল আবেদিন জানান, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষের প্রতি শিক্ষার ক্ষেত্রে বাণিজ্যিক মনোভাব পরিহার করার এবং উন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে আন্তর্জাতিক মান বজায় রেখে মানসম্মত শিক্ষা নিশ্চিতের নির্দেশনা দিয়েছেন রাষ্ট্রপতি। সূত্র : বাসস।



মন্তব্য