kalerkantho


সংসদে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল উত্থাপন

নিজস্ব প্রতিবেদক   

২২ জানুয়ারি, ২০১৮ ২১:৪৮



সংসদে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল উত্থাপন

বিদ্যমান শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্রকে যুব উন্নয়ন ইনস্টিটিউটে রূপান্তরের জন্য প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল-২০১৮ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

আজ সোমবার ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিলটি উত্থাপনের বিরোধীতা করেন জাতীয় পার্টির ফখরুল ইমাম। তার প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। এ সময় প্রতিমন্ত্রী জানান, ১৯৯৮ সাল থেকে শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্র পরিচালিত হচ্ছে। প্রাতিষ্ঠানিককরণের মাধ্যমে এ কেন্দ্রকে আইনের আওতায় আনতে বিলটি আনা হয়েছে।

বিলে ঢাকা জেলার সাভার উপজেলায় শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট স্থাপনের বিধানের প্রস্তাব করা হয়। বিলে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিবকে চেয়ারম্যান করে ইনস্টিটিউট পরিচালনার জন্য ২১ সদস্যের নির্বাহী কাউন্সিল গঠনের প্রস্তাব করা হয়। 

বিলে ইনস্টিটিউটের কার্যাবলী, পরিচালনা ও প্রশাসন, নির্বাহী কাউন্সিলের সভা, ক্ষমতা ও কার্যাবলী, একাডেমিক কাউন্সিল গঠন এবং এর দায়িত্ব ও কার্যাবলী, ডিগ্রি প্রদানের ক্ষমতা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ক্ষমতা, ইনস্টিটিউটের রেজিস্ট্রার নিয়োগ, কর্মচারি নিয়োগ, কমিটি গঠন, তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, প্রতিবেদন পেশ ও বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়। 


মন্তব্য