kalerkantho


সারাদেশে ১০০টি অর্থনৈতিক জোন স্থাপন করা হবে : গণপূর্তমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০১৮ ১৫:১৫



সারাদেশে ১০০টি অর্থনৈতিক জোন স্থাপন করা হবে : গণপূর্তমন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, সারাদেশে ১০০ অর্থনৈতিক জোন স্থাপন করা হবে। এর অংশ হিসেবে আগামী ২৪ জানুয়ারি চট্টগ্রামের মিরসরাইয়ে ৩০ হাজার একর জমি নিয়ে অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন করা হবে। সেসব স্থানে দেশি-বিদেশি প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। ইতোমধ্যে বিভিন্ন জেলায় জমি অধিগ্রহণ কাজ শুরু হয়েছে।

আজ রবিবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে তিনি এমন কথা বলেন।

আরো পড়ুন: ফসলি জমি নষ্ট করতে দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী

মন্ত্রী বলেন, দেশে জনসংখ্যা অতিমাত্রায় হওয়ায় যেখানে-সেখানে ঘরবাড়ি তৈরি করা হচ্ছে। এতে করে আমাদের কৃষিজমির আয়তন কমে যাচ্ছে। কৃষিজমি রক্ষায় আমরা নতুন আইন করেছি। এর কারণে এখন আর যেখানে সেখানে শিল্প-বাড়ি স্থাপন করা যাবে না।

ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, গত পাঁচ বছরে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় অনেকগুলো প্রজেক্ট বাস্তবায়ন করেছে। আরো অনেক নতুন প্রজেক্ট নেওয়া হচ্ছে। এখন নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষেরা আমাদের কাছ থেকে কমমূল্যে অ্যাপার্টমেন্ট কিনতে পারছে। আমরা এরইমধ্যে উত্তরায় ৬ হাজার ৬৩৮টি অ্যাপার্টমেন্ট বানিয়ে বিক্রি করেছি।

আরো পড়ুন: সংসদ সদস্যদের প্লট দেওয়া হবে : গণপূর্তমন্ত্রী

ঢাকার নদীদখল রোধের বিষয়ে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী বলেন, প্রতিনিয়ত ঢাকার নদীর জমি দখল হয়ে যাচ্ছে। এ বিষয়ে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করা হলেও তাতে ভূমিদস্যূদের রোধ করা সম্ভব হচ্ছে না। নদীর জমি দখল বন্ধে প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে নতুন একটি প্রকল্প হাতে নেওয়া হবে।



মন্তব্য