kalerkantho


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্থগিত হওয়া দশম সমাবর্তন মার্চে

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০১৮ ১১:২২



রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্থগিত হওয়া দশম সমাবর্তন মার্চে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্থগিত হওয়া দশম সমাবর্তন চলতি বছরের মার্চ মাসে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে বাদ পড়া গ্র্যাজুয়েটদের অংশগ্রহণের জন্য ২৩ জানুয়ারি থেকে নিবন্ধন শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার জানান, ইতোমধ্যেই সমাবর্তন আয়োজনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও মহামান্য রাষ্ট্রপতি সমাবর্তনে অংশগ্রহণের তারিখ নিশ্চিত করলে সে অনুযায়ী সমাবর্তন বক্তা নির্ধারণ করা হবে।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তন আয়োজনের প্রক্রিয়া শুরু হয় ২০১৬ সালে। ৩ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর ২০১৬ সাল পর্যন্ত নিবন্ধন প্রক্রিয়া চলেছে।

২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে পিএইচডি, এমফিল, স্নাতকোত্তর এবং এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রি অর্জনকারী প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী সমাবর্তনে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছেন।

তবে নিবন্ধন শেষ হওয়ার এক বছরেও সমাবর্তন হয়নি। ফলে ক্ষোভ প্রকাশ করে দ্রুত সমাবর্তন আয়োজনের দাবি জানান অংশগ্রহণে ইচ্ছুক গ্র্যাজুয়েটরা। সে কারণে কর্তৃপক্ষ মার্চে সমাবর্তন করার সিদ্ধান্ত নিয়েছেন।

আরো পড়ুন : মুসলিম উম্মাহর সমৃদ্ধি কামনায় শেষ হল বিশ্ব ইজতেমা

এবারের সমাবর্তনে অংশগ্রহণের জন্য ২৩ জানুয়ারি থেকে নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে। নিবন্ধন চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে পিএইচডি, এমফিল, স্নাতকোত্তর এবং এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রি অর্জনকারীরা এতে অংশ নিতে পারবেন।

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তিন হাজার পাঁচশ ৭০ টাকা জমা দিয়ে অনলাইনে নিবন্ধন সম্পন্ন করতে হবে। নিবন্ধন প্রক্রিয়াসহ বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www. ru. ac. bd) পাওয়া যাবে। তবে যারা আগে নিবন্ধন করেছেন তাদের নতুন করে নিবন্ধন করতে হবে না।



মন্তব্য