kalerkantho


ইজতেমার দ্বিতীয় পর্বেও চলছে বাংলায় বয়ান

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জানুয়ারি, ২০১৮ ১০:২৪



ইজতেমার দ্বিতীয় পর্বেও চলছে বাংলায় বয়ান

ইজতেমার দ্বিতীয় পর্বেও বয়ান ও মোনাজাতকারীর তালিকায় পরিবর্তন আনা হয়েছে জানিয়ে ইজতেমার মারকাজের শুরা সদস্য মুরব্বি মো. মাহফুজ বলেন, বৃহস্পতিবার বাদ মাগরিব ভারতের মাওলানা আব্দুল রেহমান রাভিয়ানা ও শুক্রবার বাদ ফজর বাংলাদেশের মাওলানা ওমর ফারুকের বাংলায় বয়ানের মধ্য দিয়ে এবার ইজতেমা শুরু হয়েছে। টঙ্গীর তুরাগ তীরে বাংলায় আম বয়ানের মধ্য দিয়ে আজ শুক্রবার ফজরের নামাজের পর থেকে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দফা। প্রথম পর্বের মতো বাংলাদেশের মাওলানা জোবায়ের আরবি ও বাংলায় আখেরি মোনাজাত করবেন।


আরো পড়ুন: বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু


দ্বিতীয় পর্বে বয়ানকারীরা হলেন - ভারতের মাওলানা আব্দুল রেহমান রাভিয়ানা, মাওলানা আহমদ হোসাইন গোদরা, মাওলানা ইউনুছ পলানপুরী, মাওলানা আকবর শরীফ, ভাই সানোয়ার, মাওলানা ফারহিন ও মাওলানা শামীম। দ্বিতীয় দফায় ইজতেমায় অংশ নিতে বৃহস্পতিবার ভোর থেকেই প্রয়োজনীয় মালামালসহ বিশ্ব ইজতেমার ময়দানে জেলাওয়ারি খিত্তায় অবস্থান নেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। এদিকে তাবলিগ জামাতের একপক্ষের বিরোধিতার মুখে দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভির অংশগ্রহণ ছাড়াই গত ১২ জানুয়ারি প্রথম দফা ইজতেমা শুরু হয়ে ১৪ জানুয়ারি রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়।


আরো পড়ুন: বিশ্ব ইজতেমা : দ্বিতীয় বৃহত্তম মুসলিম


ইজতেমার মুরব্বি গিয়াস উদ্দিন জানান, এবারও বিশ্ব ইজতেমা ময়দানের পশ্চিম-উত্তর দিকে বিদেশি মুসল্লিদের অবস্থানের জন্য আবাসন ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। বিদেশি নিবাসে রন্ধনশালায় সার্বক্ষণিক গ্যাস ও বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে এবং সেখানে অ্যাম্বুলেন্স ও টেলিফোনসহ প্রয়োজনীয় আধুনিক সুবিধাদি রয়েছে। বিদেশি নিবাসে কড়া নিরাপত্তার ব্যবস্থাও রয়েছে। এবার বিদেশি মুসল্লিদের জন্য ২০ শতাংশ আবাসনসহ অন্যান্য সুবিধা বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

 



মন্তব্য