kalerkantho


রোহিঙ্গা সংকটে ওআইসির সহযোগিতার প্রশংসা

সহকারী মহাসচিব পদপ্রার্থী কামরুল আহসানকে পরিচয় করিয়ে দিল ঢাকা

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ জানুয়ারি, ২০১৮ ০০:৩৬



রোহিঙ্গা সংকটে ওআইসির সহযোগিতার প্রশংসা

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের প্রতি ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সহযোগিতার প্রশংসা করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। গত বুধবার সন্ধ্যায় নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে ওআইসি সদস্য দেশগুলোর নয়াদিল্লিভিত্তিক রাষ্ট্রদূতদের সম্মানে আয়োজিত নৈশভোজে বক্তক্য রাখার সময় তিনি ওই প্রশংসা করেন। ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (কনস্যুলার) এবং ওআইসির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সহকারী মহাসচিব পদপ্রার্থী কামরুল আহসানও সেখানে বক্তব্য রাখেন।

জানা গেছে, ওআইসি সহকারী মহাসচিব পদে নির্বাচনে বাংলাদেশি প্রার্থী কামরুল আহসানকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দিতেই ওই অনুষ্ঠান আয়োজন করা হয়।

নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশন গতকাল বৃহস্পতিবার জানায়, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী মিয়ানমার থেকে বাংলাদেশে আসা ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার কথা তুলে ধরেন এবং ওআইসি সদস্যদের সহযোগিতার প্রশংসা করেন। তিনি আশা করেন, রোহিঙ্গাদের সম্মানজনকভাবে ফিরিয়ে নিতে এবং তাদের বাড়িঘরে নিরাপদ পুনর্বাসন নিশ্চিত করতে ওআইসি ও আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে।

বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী গত নভেম্বর মাসে জাতিসংঘে রোহিঙ্গা ইসু্যতে প্রস্তাব আনার জন্য ওআইসিকে ধন্যবাদ জানান। অনেক রাষ্ট্রের সঙ্গে ওআইসির সহযোগিতায় ব্যাপক আন্তর্জাতিক সমর্থন নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদের থার্ড কমিটিতে ওই প্রস্তাব গৃহীত হয়।

তিনি বলেন, আগামী মে মাসে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রতিনিধিদের স্বাগত জানাতে বাংলাদেশে আগ্রহ নিয়ে অপেক্ষা করছে।


মন্তব্য