kalerkantho


স্মরণসভায় বক্তারা

সমাজ পরিবর্তনে আনিসুল হকের মতো মানুষ দরকার

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি    

১৭ জানুয়ারি, ২০১৮ ২৩:১৭



সমাজ পরিবর্তনে আনিসুল হকের মতো মানুষ দরকার

রাজনীতিতে সুস্থ মানুষের খুবই প্রয়োজন। আনিসুল হক তেমনই একজন মানুষ ছিলেন। তিনি গতানুগতিক রাজনীতির ধারণা পাল্টে দিয়েছেন। সাধারণ মানুষের প্রতি অনেক বেশি মানবিক ছিলেন। যখন যেটা করতে চেয়েছেন যেকোনো মূল্যে তিনি সেটা করে দেখিয়েছেন। সমাজ পরিবর্তনে আমাদের তাঁর মতো একজন মানুষ খুবই দরকার।

আজ বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে সদ্য প্রয়াত মেয়র আনিসুল হকের স্মরণ সভায় বক্তারা এসব কথা বলেন। ‘অমেয় ভালোবাসার নিবেদনে’ এই শিরোনামে আনিসুল হককে স্মরণ করা হয়। আনিসুল হকের উদ্যোগে প্রতিষ্ঠিত ‘শিল্পীর পাশে ফাউন্ডেশন’ এই সভার আয়োজন করেন।

প্রথমে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে শুরু হয় সভার কার্যক্রম। পরে তুমি রবে নীরবে, সবারে বাসি ভালো নইলে মনের কালো ঘুঁচবে নারে গান পরিবেশন করেন বরেণ্য শিল্পীরা। এরপর আমন্ত্রিত অতিথিরা আনিসুল হকের স্মৃতিচারণ করেন। শেষে তার জীবনের ওপর একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

অনুষ্ঠানে ইমিরেটাস অধ্যাপক ফাউন্ডেশনের সভাপতি ড. আনিসুজ্জামান, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ আবু সায়ীদ, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক মনজুরুল ইসলাম, কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী, জাদুশিল্পী জুয়েল আইচ, মাছরাঙা টেলিভিশনের ব্যস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, আনিসুল হকের স্ত্রী রুমানা হক, ফাউন্ডেশনের মহাসচিব ব্যারিস্টার ওমর সাদাত প্রমুখ উপস্থিত ছিলেন।

আনিসুজ্জামান বলেন, সাধারণ মানুষের প্রতি অনেক বেশি মানবিক ছিলেন আনিসুল হক। ঢাকাকে সুন্দর বাসযোগ্য নগরী গড়ে তোলার জন্য তিনি বেশকিছু পরিকল্পনা গ্রহণ করেছিলেন। নগরপিতা নির্বাচিত হওয়ার পর আত্মবিশ্বাস, সাহস ও পরিশ্রম দিয়ে তিনি কাজ করে গেছেন। তিনি যে স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়ন করতে আমাদের সর্বোচ্চ চেষ্টা করা প্রয়োজন।

আব্দুল্লাহ আবু সায়ীদ বলেন, গতানুগতিক রাজনীতির ধারণা পাল্টে দিয়েছিলেন আনিসুল হক। প্রতিজ্ঞাবদ্ধ মানুষ ছিলেন তিনি, যখন যেটা করতে চেয়েছেন যেকোন মূল্যে তিনি সেটা করে দেখিয়েছেন। বলিষ্ঠ প্রাণময় শক্তির আঁধার ছিলেন আনিসুল হক। সমাজ পরিবর্তনে তার মত স্টার একজন মানুষ আমাদের দরকার।

আসাদুজ্জামান নূর বলেন, রাজনীতিতে সুস্থ মানুষের খুবই দরকার। আনিস তেমনই একজন মানুষ ছিলেন। তার মতো মানুষ রাজনীতিতে না আসলে বাংলাদেশের ভাগ্য অনেক খারাপ হবে। শিল্পীদের জন্য বটগাছের মতো ছিলেন তিনি। শিল্পীরা যখনই কোন বিপদে পড়তেন তখনই তিনি তাদের পাশে এসে দাঁড়াতেন। সব মিলিয়ে আনিসুল হক একজন পরিপূর্ণ বাঙালী ছিলেন।



মন্তব্য