kalerkantho


তৃতীয় দিনের মতো অনশনে এমপিওভুক্ত শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০১৮ ২১:৪৮



তৃতীয় দিনের মতো অনশনে এমপিওভুক্ত শিক্ষকরা

শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে আজ বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে তৃতীয় দিনের মতো অনশন পালন করেছেন এমপিওভুক্ত শিক্ষকরা। এর আগে তারা পাঁচ দিন একই স্থানে অবস্থান কর্মসূচি পালন করেছে। এমপিওভুক্ত পাঁচটি শিক্ষক সংগঠনের সমন্বয়ে গঠিত বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের ব্যানারে তারা এই আন্দোলন করছে। 

গত ১০ জানুয়ারি থেকে জাতীয় প্রেস ক্লাবের শিক্ষকরা অবস্থান ধর্মঘট শুরু করেন। দাবি আদায়ে সরকার থেকে কোনো আশ্বাস না পাওয়ায় ১৫ জানুয়ারি থেকে আমরণ অনশন করছেন তারা। অনশনের তৃতীয় দিনে দেখা গেছে, শিক্ষকরা দলে দলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসছেন। আন্দোলন ফলপ্রসূ না করে কেউ ঘরে ফিরবেন না বলে জানিয়েছেন।  

লিয়াজোঁ ফোরামের মুখপাত্র নজরুল ইসলাম রনি বলেন, ‘সারা দেশ থেকে শিক্ষকরা রওনা দিয়েছেন। শিক্ষকদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক, নন এমপিও শিক্ষকরা যেভাবে দাবি আদায় করে ঘরে ফিরেছেন আমরাও তেমনি জাতীয়করণের ঘোষণা নিয়েই ঘরে ফিরব।

তিনি বলেন, প্রতি বছর হাজার হাজার কোটি টাকা সরকারের বিভিন্ন খাতে অপচয় হচ্ছে। সেসব টাকা সঠিক ব্যবহার করলে দেশের শিক্ষা ব্যবস্থা সহজেই জাতীয়করণ সম্ভব।

আবুল বাশার নাদিম নামের এক শিক্ষক বলেন, ‘কয়েকটা কারণে বর্তমান শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করা দরকার। প্রথমত, প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার বিস্তার। প্রতিষ্ঠান সরকারি হলে শিক্ষা ব্যয় কমে যাবে। ফলে কৃষক, শ্রমিক তাদের সন্তানদের বিদ্যালয়ে পাঠাতে আগ্রহী হবেন। শিক্ষার্থী ঝড়ে পড়ার হার কমে আসবে ও শিক্ষার সামগ্রিক মান বাড়বে। এছাড়া জাতীয়করণ করতে সরকারকে অতিরিক্ত অর্থও খরচ করতে হবে না। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অভ্যন্তরীণ সম্পদ থেকে বার্ষিক যে আয় হবে তাতেই সব খরচ উঠে আসবে।’


মন্তব্য