kalerkantho


বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে : সংস্কৃতিমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জানুয়ারি, ২০১৮ ২২:৩৬



বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে : সংস্কৃতিমন্ত্রী

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে। এ জন্য তাদের বই পড়ে শোনাতে হবে। প্রয়োজনে তাদের সময় দিতে হবে।

তিনি বলেন, তবে জোর করে নয়, খেলার ছলে বাচ্চদের বই পড়ায় আগ্রহী করতে হবে। কারণ এটা তাদের খেলার সময়। এখন তারা বই ছিঁড়বে; আর ছিঁড়তে ছিঁড়তেই এক সময় বই পড়ায় আগ্রহী হয়ে ওঠবে।

মন্ত্রী আজ সন্ধ্যায় রাজধানীর বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে বিশিষ্ট গীতিকবি, প্রাবন্ধিক ও কথাশিল্পী ভূঁইয়া সফিকুল ইসলামের নতুন কাব্যগ্রন্থ ‘অঙ্গারের মতোন বিরহ’র প্রকাশনা ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

কথাসাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে কাব্যগ্রন্থটির বিষয়ে আলোচনা করেন কবি নুরুল হুদা ও কবি নাসির আহমেদ।

স্বাগত বক্তৃতা প্রদান করেন গ্রন্থটির প্রকাশক অন্য প্রকাশের সত্ত্বাধিকারী মাজহারুল ইসলাম। কবি ভূঁইয়া সফিকুল ইসলাম কাব্যগ্রন্থ সম্পর্কে তার অনুভূতি ব্যক্ত করেন।

মন্ত্রী বলেন, সফিকুল ইসলাম ভূঁইয়া একজন সাহসী কবি। তার কবিতা শুনে আমি মুগ্ধ হয়েছি। সবাইকে বই কেনার আহবান জানিয়ে তিনি বলেন, কবি-সাহিত্যিকদের বাঁচিয়ে রাখতে হলে আমাদের বই কেনা জরুরি।

সততা থেকে কবিতার জন্ম হয় উল্লেখ করে এ মন্ত্রী আরো বলেন, যারা হৃদয় থেকে কবিতা লেখেন ও আবৃত্তি করেন, তারা কোন অন্যায় করতে পারেন না। এটাই তার বিশ্বাস বলেও তিনি মন্তব্য করেন।

নতুন এ কাব্যগ্রন্থ থেকে বাচিক শিল্পী মাহিদুল ইসলাম আবৃত্তি করেন।



মন্তব্য