kalerkantho


গবেষকদের চাকরির বয়সসীমা বিলুপ্তির লক্ষ্যে বিল উত্থাপন

নিজস্ব প্রতিবেদক   

১৫ জানুয়ারি, ২০১৮ ২০:২০



গবেষকদের চাকরির বয়সসীমা বিলুপ্তির লক্ষ্যে বিল উত্থাপন

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর গবেষকদের চাকরির বয়সসীমা ৬৭ বছরের বিধানটি বিলুপ্তির প্রস্তাব করা হয়েছে। আজ সোমবার রাতে জাতীয় সংসদে ’বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (সংশোধন) বিল-২০১৮’ উত্থাপন করা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বিলটি উত্থাপনের পর সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাটানো হয়েছে। বিলটি পরীক্ষা-নিরীক্ষা শেষে কমিটিকে ২১ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এর আগে বিলটি উত্থাপনের প্রক্রিয়ায় জাতীয় পার্টির মো. ফখরুল ইমাম আপত্তি উত্থাপন করলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

আরো পড়ুন-বর্তমানে খাদ্যশস্যের দাম স্থিতিশীল পর্যায়ে : খাদ্যমন্ত্রী

সংসদে উত্থাপিত বিলে সকল মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থায় কর্মরত বিজ্ঞানীদের সাথে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের গবেষকদের চাকরির বয়সসীমা সামঞ্জস্য করতে নতুন বিধানের প্রস্তাব করা হয়েছে। সেক্ষেত্রে বিদ্যমান আইনের ধারা ১২ এর উপ-ধারা (৪) এ উল্লেখিত বংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের গবেষকদের চাকরির বয়সসীমা ৬৭ বছরের বিধানটি বিলুপ্তির প্রস্তাব করা হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বিদ্যমান আইনে বিজ্ঞানীদের বয়সসীমা ৬৭ বছর। কিন্তু দি পাবলিক সার্ভিস এ্যাকট অনুসারে প্রজাতন্ত্রের কর্মীদের অবসর গ্রহণের বয়সসীমা ৫৯ বছর। এ নিয়ে বিজ্ঞানী ও সরকারী কর্মীদের মধ্যে বৈষম্যের সৃষ্টি হয়েছে। এই বৈষম্য নিরসনে বিলটি আনা হয়েছে।



মন্তব্য