kalerkantho


প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা মাদরাসা শিক্ষকদের

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জানুয়ারি, ২০১৮ ১২:৫১



প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা মাদরাসা শিক্ষকদের

স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের সুস্পষ্ট ঘোষণা না দেওয়া পর্যন্ত তারা অনশন ভাঙবেন না। এ অবস্থায় শিক্ষকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন। মন্ত্রীর আশ্বাসে তারা ঘরে ফিরে যাবেন না বলে সাফ জানিয়ে দিয়ে অনশন চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছেন।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির ব্যানারে গত ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান ধর্মঘট পালন করে আসছেন ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা। পরে ৯ জানুয়ারি থেকে লাগাতার অমরণ অনশন কর্মসূচি পালন করছেন তারা। গতকাল রোববার ৬ষ্ঠ দিনে গড়ায় তাদের অনশন। প্রতিনিয়ত শিক্ষকদের উপস্থিতি বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে অসুস্থ শিক্ষকের সংখ্যাও।

আরো পড়ুন: তীব্র শীতকে উপেক্ষা করে মাদরাসা শিক্ষকদের অনশন চলছে

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি মো. রুহুল আমিন বলেন, আমার ধারণা, এখানে আমরা যারা অনশন করছি, সবাই মাদরাসা শিক্ষক। এজন্য অবহেলার শিকার হচ্ছি। আমরা আশা করি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের কষ্ট উপলব্ধি করবেন এবং জাতীয়করণের ব্যবস্থা করবেন।

আরো পড়ুন: ইবতেদায়ি শিক্ষকদের আমরণ অনশন চলছে

আমির হোসেন নামে এক শিক্ষক বলেন, বেতন-ভাতা না পেয়ে ইবতেদায়ি শিক্ষকেরা মানবেতর জীবনযাপন করছেন।বেতনহীন চাকরিতে জীবন চালাতে হিমশিম খাচ্ছি আমরা।বাধ্য হয়ে দাবি আদায়ে মাঠে নেমেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন চলবে। এই শীতে মরে যাবো তবুও রাজপথ ছাড়বো না।

রবিবার পর্যন্ত ১৬৫ জন শিক্ষক অসুস্থ হয়েছেন। কেউ কেউ স্যালাইন নিয়েই অনশন করছেন। অসুস্থদের অধিকাংশই অতিরিক্ত শীতে নিউমোনিয়ায় আক্রান্ত। এ ছাড়াও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বেডে ভর্তি আছেন ৮ শিক্ষক।


মন্তব্য