kalerkantho


সংসদে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

চর ও হাওর অঞ্চলে আরো ১ হাজার বিদ্যালয় করা হবে

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ১৯:৫১



চর ও হাওর অঞ্চলে আরো ১ হাজার বিদ্যালয় করা হবে

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, দেশের চর ও হাওর অঞ্চলের বিদ্যালয়বিহীন গ্রামে আরো ১ হাজার প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হবে। আজ রবিবার সংসদে সরকারি দলের সদস্য সামসুল হক চৌধুরীর এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, ‘দেশে এখন বিদ্যালয়হীন গ্রাম আর নেই। মাত্র চারটি বাকি রয়েছে।’

গণশিক্ষামন্ত্রী বলেন, এছাড়া চর ও হাওর অঞ্চলে কিছু গ্রাম রয়েছে যেখানে বিদ্যালয় নেই। এজন্য আরো ১ হাজার স্কুল করার চাহিদা দিয়ে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় চর ও হাওর অঞ্চলে বিদ্যালয় স্থাপন করা হবে।

সরকারি দলের সদস্য আব্দুর রহমান বদির অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিদ্যালয়হীন গ্রামে প্রতিষ্ঠিত ১ হাজার ৫০০ স্কুলের জন্য শিগগিরই ৬ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

তিনি বলেন, ‘আদালতে মামলা থাকার কারণে বিদ্যালয়বিহীন গ্রামে প্রতিষ্ঠিত ১ হাজার ৫০০ স্কুলে শিক্ষক দিতে পারিনি। অন্য স্কুল থেকে শিক্ষক নিয়ে এসব স্কুল চালানো হচ্ছে। অচিরেই প্রতিটি স্কুলে চারজন করে অর্থাৎ ১ হাজার ৫০০ স্কুলে ৬ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া সম্ভব হবে। ইতোমধ্যে শিক্ষক নিয়োগ দেয়ার ব্যাপারে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।’

সরকারি দলের সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম)-এর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যেসব স্কুলে ক্লাস রুমের সংকট রয়েছে, সেগুলো চাহিদার ভিত্তিতে পূরণ করা হবে। এজন্য ১২ হাজার কোটি টাকা ব্যয়ে ৬৫ হাজার ক্লাসরুম করা হবে। যেখানে ছাত্র-ছাত্রী বেশি সেসব স্কুলে এই ক্লাসরুম করা হবে।


মন্তব্য