kalerkantho


তেজগাঁয়ে নিহত এক জঙ্গির পরিচয় মিলেছে

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ১৭:৫১



তেজগাঁয়ে নিহত এক জঙ্গির পরিচয় মিলেছে

ফাইল ছবি

জঙ্গি বিরোধী অভিযানে রাজধানীর পশ্চিম নাখালপাড়ার ‘রুবি ভিলায়’ নিহতদের মধ্যে এক জঙ্গির পরিচয় পাওয়া গেছে। 

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার উপ-পরিচালক মেজর রইসুল আজম আজ সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পশ্চিম নাখালপাড়ার ‘রুবি ভিলা’ নামে ছয়তলা ওই ভবনের পঞ্চম তলায় র‌্যাবের জঙ্গি বিরোধী অভিযানকালে জাহিদ নামে দুটি জাতীয় পরিচয়পত্র পাওয়া যায়। পরিচয়পত্র দুটিতে ভিন্ন ভিন্ন তথ্য-উপাত্ত থাকায় তাৎক্ষণিকভাবে সঠিক পরিচয় নিয়ে সন্দেহের সৃষ্টি হয় এবং পরিচয়পত্রটি ভূয়া হিসেবে প্রতিয়মান হয়। 

পরে তার প্রকৃত পরিচয় উদঘাটনে র‌্যাব অনুসন্ধান শুরু করে। অনুসন্ধানের একপর্যায়ে জাহিদের ফিংগার প্রিন্ট একটি জাতীয় পরিচয়পত্রের সঙ্গে মিলে যায়। প্রাপ্ত জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তার প্রকৃত নাম মেজবা উদ্দিন, পিতার নাম এনামুল হক, মায়ের নাম তাহমিনা আক্তার, জেলা কুমিল্লা বলে জানা গেছে।

মেজর রইসুল আজম জানান, পশ্চিম নাখালপাড়ার জঙ্গি আস্তানায় অভিযানের ঘটনায় শনিবার রাতে তেজগাঁও থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। যার নম্বর ১০। 

র‌্যাব সূত্রে জানাগেছে,তেজগাঁওয়ের পশ্চিম নাখালপাড়ার ‘রুবি ভিলা’ নামে একটি বাড়িতে জঙ্গি আস্তানায় শুক্রবার র‌্যাবের অভিযানে নিষিদ্ধ ঘোষিত সংগঠন জামাআতুল মুজাহেদ্বীন বাংলাদেশের (জেএমবি) তিন সদস্য নিহত হয়। 

অভিযা‡নর সময় সেখান থেকে র‌্যাব সদস্যরা একাধিক সুইসাইডাল ভেস্ট, দুটি পিস্তল, তিনটি অবিস্ফোরিত ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি), বিস্ফোরক দ্রব্য ও কিছু বাল্ব উদ্ধার করে। এই অভিযানে দু’জন র‌্যাব সদস্যও আহত হয়। 

গোপন সংবাদের ভিত্তিতে গত বৃহস্পতিবার রাত দুইটার দিকে র‌্যাব সদস্যরা জানতে পারে জঙ্গিরা রাজধানীর পশ্চিম নাখালপাড়ায় অবস্থান নিয়ে নাশকতার পরিকল্পনা করছে। পরে নাখালপাড়ায় ১৩/১ ‘রুবি ভিলা’ নামের ছয় তলা ভবনের পঞ্চম তলায় অভিযান শুরু করে র‌্যাব-৩ এর সদস্যরা । এসময় জঙ্গি সদস্যরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ও গ্রেনেড ছোঁড়ে।এক পর্যায়ে গ্রেনেড বিস্ফোরণ ও গুলিবিনিময়ের পর শুক্রবার ভোর রাতে ওই ভবনের পঞ্চম তলায় সন্দেহভাজন তিন জঙ্গি সদস্যের মৃতদেহ পড়ে থাকতে দেখে র‌্যাব সদস্যরা। 

পরে ঘটনাস্থলে পৌঁছে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) উপস্থিত সাংবাদিকদের বলেন, সেখানে ছবিসহ জাহিদ নামে একজনের জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) পাওয়া গেছে এবং অপর একটি এনআইডি’র ফটোকপিতে জাহিদের ছবি সম্বলিত জাতীয় পরিচয়পত্রের কপি পাওয়া যায়। 



মন্তব্য