kalerkantho


প্রধানমন্ত্রীর প্রতি বিএনপি মহাসচিব

নির্বাচনকালীন সরকার নিয়ে স্টেক-হোল্ডারদের সঙ্গে সংলাপে বসুন

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জানুয়ারি, ২০১৮ ২০:৪৫



নির্বাচনকালীন সরকার নিয়ে স্টেক-হোল্ডারদের সঙ্গে সংলাপে বসুন

সরকারের ৪ বছর পূর্তি উপলক্ষে গতকাল শুক্রবার জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। ওই ভাষণের আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,  “প্রধানমন্ত্রী যদি আন্তরিকভাবে নির্বাচনকালীন সরকার সম্পর্কে নতুন কিছু ভেবে থাকেন, তাহলে তার উচিত হবে এ নিয়ে সকল স্টেক-হোল্ডারদের সঙ্গে সংলাপের উদ্যোগ নেওয়া।" আজ শনিবার রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিএনপির মহাসচিব আরো বলেন, “আমার দল মনে করে, একটি আন্তরিক ও হৃদ্যতাপূর্ণ সংলাপের মাধ্যমে ২০১৮ সালের নির্বাচন সম্পর্কে অর্থবহ সমাধানে আসা সম্ভব। দীর্ঘকাল যাবত সকল বিরোধী দল ও সুশীল সমাজসহ সব দলের অংশ গ্রহণে আলাপ-আলোচনার মাধ্যমে একটি গ্রহণযোগ্য নির্বাচনের পদ্ধতি নির্ধারণের দাবি জানাচ্ছি।”

এ সময় নির্বাচনকালীন সরকারের রূপরেখা কেমন হতে পারে- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে মির্জা ফখরুল জানান, তা নিয়ে বিএনপির রূপরেখা ‘যথা সময়ে’ উপস্থাপন করা হবে।

আরো পড়ুন-প্রধানমন্ত্রীর ভাষণে জাতি হতাশ, উদ্বিগ্ন : মির্জা ফখরুল

তিনি বলেন, সংবিধানে নির্বাচনকালীন সরকার সম্পর্কে স্পষ্ট কোনো বিধান নাই। বিদ্যমান সংবিধান অনুযায়ী যদি সংসদ বহাল রেখে দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হয়, তাহলে সেই নির্বাচন কখনো সুষ্ঠু হবে না। কারণ সংসদ বহাল থাকা অবস্থায় নির্বাচনকালীন সরকারও হবে বিদ্যমান সরকারেরই অনুরূপ।

মির্জা ফখরুল বলেন, আমরা প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানাচ্ছি, আত্মম্ভরিতা বাদ দিয়ে বাস্তবতাকে মেনে নিয়ে জনগণের শান্তি ও স্বস্তির জন্য সকল বিরোধী দলের সঙ্গে আলোচনা করে একটি নিরপেক্ষ সরকারের অধীনে এবং নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের উদ্যোগ গ্রহণ করুন।

 



মন্তব্য