kalerkantho


অধ্যাপক হারুন আর রশিদ পেলেন আইএসএন পুরস্কার

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জানুয়ারি, ২০১৮ ১৫:১৯



অধ্যাপক হারুন আর রশিদ পেলেন আইএসএন পুরস্কার

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং আইএসএন এর সাবেক প্রেসিডেন্ট ও অনুষ্ঠান সমন্বয়ক জন ফিহালির মাঝে পুরষ্কার গ্রহণ করছেন অধ্যাপক হারুন আর রশিদ

উন্নয়নশীল দেশে কিডনি রোগ প্রতিরোধ ও চিকিৎসায় অগ্রণী ভূমিকার জন্য প্রতিবছর সম্মানসূচক ‘আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড ২০১৭’ প্রদান করে বিশ্বের ১৫২টি দেশের কিডনি রোগ বিষয়ক চিকিৎসকদের অলাভজনক শীর্ষ সংস্থা ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি (আইএসএন)। বেসরকারি উদ্যোগে বাংলাদেশে কিডনি রোগীদের চিকিৎসা প্রদান, কিডনি সংযোজন ও ডায়ালাইসিস সম্প্রসারণ, রোগ প্রতিরোধে গবেষণা ও প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণসহ নানা বিষয়ে নেতৃত্ব দেওয়ার স্বীকৃতি হিসেবে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ থেকে ‘আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড ২০১৭’ পেলেন কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. হারুন আর রশিদ। সরাসরি বাংলাদেশে এসে আজ আনুষ্ঠানিকভাবে তার হাতে এ পুরস্কার তুলে দেন আইএসএন এর সাবেক প্রেসিডেন্ট ও অনুষ্ঠান সমন্বয়ক জন ফিহালি। 

আরো পড়ুন: দ্রুত ওজন কমানোয় হতে পারে সমস্যা

ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি, কিডনি ফাউন্ডেশন ও বাংলাদেশ রেনাল এসোসিয়েশনের যৌথ আয়োজনে মিরপুরস্থ কিডনি ফাউন্ডেশন মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান প্রমুখ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ রেনাল এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক মো. রফিকুল আলম, মহাসচিব ডা মো. নজরুল ইসলাম, কিডনি ফাউন্ডেশনের সহ সভাপতি অধ্যাপক ডা. এম এ ওয়াহাব, মহাসচিব অধ্যাপক ডা. এম. মুহিবুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক টিনি ফেরদৌস রশিদ প্রমুখ। 
 
প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, মিরপুরে গড়ে ওঠা আধুনিক মানের কিডনি ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক হারুন আর রশিদ আমাদের গৌরব। তিনি অনেক সীমাবদ্ধতা সত্বেও বাংলাদেশের কিডনি রোগীদের চিকিৎসায় যে ভুমিকা রেখে চলেছেন তা তুলনাহীন।

আরো পড়ুন: প্রতিদিনের যে ১৪টি ভোগ্য পণ্য আমাদের ক্যান্সারের ঝুঁকি বাড়াচ্ছে

উল্লেখ্য অধ্যাপক হারুন আর রশিদ বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কিডনি বিভাগের সাবেক চেয়ারম্যান, সোসাইটি অব অর্গান ট্রান্সপ্লান্টেশন বাংলাদেশের (এসওটি) সভাপতি।



মন্তব্য