kalerkantho


পিকেএসএফ-ব্র্যাক গবেষণা

কর্মসহায়ক উদ্যোগে হতদরিদ্র মানুষদের মানসিক স্বাস্থ্য সুস্থ থাকে

নিজস্ব প্রতিবেদক   

৮ জানুয়ারি, ২০১৮ ২০:৪৫



কর্মসহায়ক উদ্যোগে হতদরিদ্র মানুষদের মানসিক স্বাস্থ্য সুস্থ থাকে

হতদরিদ্র মানুষদের পাশে দাঁড়ালে, তাদের কর্মসংস্থানমূলক কোনো সহায়ক সুযোগ করে দিলে এসব মানুষের মানসিক স্বাস্থ্য অনেক ভালো থাকে। তাঁরা নানা রোগ-ব্যাধি থেকে সুরক্ষার মতো শক্তি খুজে পায়। পল্লী কর্মসহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ), ব্র্যাক ও ইনস্টিটিউট অফ  ডেভেলপমেন্ট স্টাডিজ (আইডিএস)-এর  যৌথ উদ্যোগে সম্প্রতি এক গবেষণায় এমন চিত্র পাওয়া গেছে। 

আজ সোমবার রাজধানীর পিকেএসএফ ভবনে ওই গবেষণার ফলাফলের ওপর এক সেমিনারে এ তথ্য জানানো হয়। পিকেএসএফ সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ব্র্যাক-এর ভাইস চেয়ারম্যান ড. আহমেদ মুশতাক রাজা চৌধুরী, পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবদুল করিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. এমএ বাকী খলিলী, মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. ই. আকিব-উল হক, ব্র্যাক ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. সৈয়দ হাসেমী, ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফাইন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (আইএনএম)-এর নির্বাহী পরিচালক ড. মুস্তাফা কে মুজেরী, ডিএফআইডি বাংলাদেশের লাইভলিহুড অ্যান্ড নিউট্রিশন অ্যাডভাইজার ড. সিমোন ফিল্ড প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, যুক্তরাজ্যের সাসেক্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মার্টিন গ্রিলির নেতৃত্বে বাংলাদেশে ছয়টি ক্ষেত্রে ৩৭টি সূচক ব্যবহার করে ১ হাজার ৮০০ অতিদরিদ্র মানুষের মানসিক সুস্বাস্থ্য পরিমাপ করা হয়। এতে দেখা যায়, অতিদরিদ্রদের উন্নয়নে গৃহীত কর্মসূচিগুলো অধিকাংশ ক্ষেত্রেই তাদের মানসিক সুস্বাস্থ্যের জন্য সহায়ক ভূমিকা পালন করে। বিশেষ করে তাদের আত্মপরিচয়, আত্নউপলব্ধি, ব্যক্তিত্ব ও সামাজিক সম্পর্কের বিকাশ ঘটাতে শক্তি হিসাবে কাজ করে।



মন্তব্য