kalerkantho


মাদক নিয়ন্ত্রণে প্রয়োজন জাতীয় সংলাপ

কালের কণ্ঠ অনলাইন   

২ জানুয়ারি, ২০১৮ ১৪:৪৪



মাদক নিয়ন্ত্রণে প্রয়োজন জাতীয় সংলাপ

সমাজ থেকে মাদকদ্রব্য নির্মূলের জন্য সিদ্ধান্তে আসা প্রয়োজন। এ জন্য দল-মত নির্বিশেষ জাতীয় সংলাপ প্রয়োজন বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। 

মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় মন্ত্রী এসব কথা বলেন। তার মতে, সংলাপের সিদ্ধান্ত অনুযায়ী কাজ করলে ভয়াবহ এ ব্যাধিকে নির্মূল করা সম্ভব হবে।

তিনি আরো বলেন, সমাজ থেকে মাদকের অভিশাপ দূর করতে কে কার ছেলে কিংবা কার মেয়ে মাদকের সঙ্গে জড়িত সেটা বিবেচনায় নিলে চলবে না। শ্যুট অ্যাট সাইটের ভিত্তিতে দমন করতে হবে। 

তিনি আরো বলেন, এভাবে পৃথিবীর অনেক দেশেই মাদক নির্মূল করা হয়েছে। অন্যথায় লাখ লাখ লোকবল আর অস্ত্র দিয়ে এগুলো নির্মূল করা সম্ভব নয়। কারণ যারা নিয়ন্ত্রণ করবে তারাও মাদকের সঙ্গে জড়িত। 

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক জামাল উদ্দিন আহমেদ বলেন, পর্যাপ্ত লোকবলসহ অন্যান্য সাপোর্ট পর্যাপ্ত পরিমাণে নেই মাদকদ্রব্য নিয়ন্ত্রণের জন্য। সহায়ক ব্যবস্থাও সেভাবে নেই। 

তিনি আরো বলেন, ফেনসিডিল আগে ভয়ংকর ছিল। আমরা কাউকে ছাড় দেব না। আগামী এক বছরে অন্তত ৫০ জন গডফাদারকে গ্রেপ্তার করা হবে।

এ ছাড়াও অনুষ্ঠানে বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি টিপু মুনশি, জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বোর্ডের সদস্য ডা. অরূপ রতন চৌধুরী ও বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. ইমদাদুল হক, কারা অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন প্রমুখ।

 

 



মন্তব্য