kalerkantho


এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনে ৬ শিক্ষক অসুস্থ

কালের কণ্ঠ অনলাইন   

১ জানুয়ারি, ২০১৮ ১৫:০১



এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনে ৬ শিক্ষক অসুস্থ

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের নেতৃত্বে এমপিওভুক্তির দাবিতে চলমান আন্দোলনের ৭ম দিনে অসুস্থ হয়ে পড়েছেন ৬ জন। আমরণ অনশনের কারণে অভুক্ত শিক্ষকরা ক্রমেই দুর্বল হয়ে পড়ছেন। অসুস্থ শিক্ষকদের স্যালাইন দেওয়া হচ্ছে।

জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন শেষে আমরণ অনশন কর্মসূচি শুরু করেছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীরা। সরকার স্বীকৃত সব মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে গত মঙ্গলবার থেকে তারা অবস্থান কর্মসূচি পালন করার পর অনশন শুরু করেছেন।

সাত দিন ধরে টানা কর্মসূচি পালন করলেও এখনো সরকারের পক্ষ থেকে কোনো আশ্বাস পাননি শিক্ষকরা। তবে গত শনিবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের আন্দোলন ছেড়ে বাড়ি ফিরে যেতে আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, আমরা কোনো শিক্ষকের বেতনের বাইরে রাখতে চাই না। তারা তো আমাদেরই পরিবারের অংশ। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। এমপিওভুক্তির সঙ্গে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন ও অর্থ ছাড়ের বিষয় জড়িত। আগামী বাজেটে এ বিষয়ে নতুনভাবে অর্থ বরাদ্দ দেওয়ার আশ্বাসও দেওয়া হয়েছে।

বর্তমানে সরকার কর্তৃক স্বীকৃত নন-এমপিও স্কুল, কলেজ ও মাদরাসার সংখ্যা পাঁচ হাজার ২৪২টি। এতে ৮০ হাজারের মতো শিক্ষক-কর্মচারী বিনা বেতনে চাকরি করছেন।



মন্তব্য