kalerkantho


ঢাকায় তুরস্কের প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ডিসেম্বর, ২০১৭ ২২:৩২



ঢাকায় তুরস্কের প্রধানমন্ত্রী

রোহিঙ্গাদের দুর্ভোগ দেখতে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম দুইদিনের সরকারি সফরে আজ রাতে ঢাকা পৌঁছেছেন। গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক অভিযানের কারণে রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসে।

একটি তার্কিশ এয়ারক্রাফট সে দেশের প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে রাত ৮টা ৪৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বিনালি ইলদিরিম এ সফরে আসেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া গত মাসে তুরস্ক সফরকালে সে দেশের প্রধানমন্ত্রীর কাছে এ আমন্ত্রণপত্র হস্তান্তর করেন।

সফরকালে বিনালি ইলদিরিম আগামীকাল মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করে স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। 

তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিও শ্রদ্ধা নিবেদন করবেন।

সাভার থেকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে আসার পথে তুরস্কের প্রধানমন্ত্রী রাজধানীর শেরেবাংলানগরে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে একটি ক্যান্সার ইউনিট উদ্বোধন করবেন।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মিলিত হবেন। বৈঠকে রোহিঙ্গা ইস্যুর পাশাপাশি দ্বিক্ষীয় বাণিজ্য এবং বিনিয়োগ বিষয় নিয়েও আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

তুরস্কের প্রধানমন্ত্রী কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন। তিনি শরণার্থীদের অবস্থার উন্নয়নে প্রচেষ্টার বিষয় নিয়ে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোগান এবং পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু গত সেপ্টেম্বরে বাংলাদেশে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন।
এ ছাড়া তুরস্কের প্রেসিডেন্ট এ মানবিক সংকট নিয়ে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে কথা বলেছেন। বিনালি ইলদিরিম বুধবার তুরস্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

জাতিসংঘের হিসেব অনুযায়ী গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় ৬ লাখ ৫০ হাজার রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে প্রবেশ করেছে।


মন্তব্য