kalerkantho


ডিসি হিলের সংস্কৃতি চর্চার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৪ ডিসেম্বর, ২০১৭ ০১:৫১



ডিসি হিলের সংস্কৃতি চর্চার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবী

ছবি : কালের কণ্ঠ

চট্টগ্রামের ডিসি হিলে সংস্কৃতি চর্চার ওপ নিষাধাজ্ঞা প্রত্যাহার ও ডিসি হিলকে ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক উদ্যান’ ঘোষণার দাবীতে সংবাদ সম্মেলন করেছেন সম্মিলিত সাংস্কৃতিক জোট, চট্টগ্রাম। গতকাল বুধবার সকাল ১১টায় নাট্যশালার সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপিত গোলাম কুদ্দুস বলেন, সাম্প্রতিক সময়ে দেশে যে সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদী মানসিকতার উদ্ভব হয়েছে তার মোকাবেলার জন্য শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক প্রসার ঘটাতে হবে। 
 
তিনি বলেন, যখন সাংস্কৃতিক বিস্তারের প্রয়োজন, সেই সময়ে চট্টগ্রাম ডিসি হিলের মতো সাংস্কৃতি চর্চার স্থানে নিষেধাজ্ঞা আরোপ হতাশাজনক। আমি এর তিব্র নিন্দা জানাচ্ছি। সেই সাথে চট্টগ্রাম সাংস্কৃতিক জোটের দাবির সমর্থনে বলতে চাই, ডিসি হিলের সাংস্কৃতিক চর্চার উপরে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে, ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক উদ্যান’ হিসেবে ঘোষণার দাবীর বিষয়টি বিবেচনায় নেওয়া হোক।
 
সংবাদ সম্মেলন থেকে আরও বলা হয়, বর্তমান সাংস্কৃতিবান্ধব সরকারের সহায়তায় যখন ডিসি হিলে সংস্কৃতি চর্চা চলছে। তখন নানান অজুহাতে তা বন্ধ করার চেষ্টা করা হয়েছে এবং বর্তমানে বন্ধ করে দেয়া হয়েছে। সর্বশেষ ‘ বঙ্গবন্ধু বই মেলা’র জন্য অনুমোদন নেয়ার জন্য সবার দারে দারে ঘুরেও অনুমোতি পাওয়া যায়নি। সিটি মেয়রও জেলা প্রশাসকের মন গলাতে পারেনি। জেলা প্রসাশক সরকারের অংশ হয়েও কি করে সরকারের মতের বিরুদ্ধে কাজ করছে, তা ভেবে দেখা দরকার। এসময় গোলাম কুদ্দুস বলেন, কারো ঘুমের ব্যাঘাত ঘটানোর কারণ যদি ডিসি হিলের সাংস্কৃতিক কর্মকাণ্ড হয়, তবে ডিসির জন্য অত্যাধুনিক ভবন তৈরি করে দেয়া হোক।
 
সংবাদ সম্মেলনে নাট্যজন নাসির উদ্দিন ইউসূফ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মন্ডলীর সদস্য ঝুনা চৌধুরী, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক আক্তারুজ্জান, বাংলাদেশ পথ নাটক পরিষদের সাধারণ সম্পাদক আহম্মদ গিয়াস, আবৃত্তি সমন্ময় পরিষদের সাংগঠনিক সম্পাদক রাশেদ হাসান, যাত্রা উন্নয়ন পরিষদের সভাপতি খোরশেদুল আলম উপস্থিত ছিলেন। এছাড়াও চট্টগ্রাম থেকে আসেন, নাট্যজন আলোক ঘোষ, মোহাম্মদ আলী টিটো প্রমূখ।
 
 
 
 
                  
    
 
 
 
 
 
 
 
 
 
 
 


মন্তব্য