kalerkantho


বিবিসি বাংলার প্রতিবেদন

হামলার আগে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন আকায়েদ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ডিসেম্বর, ২০১৭ ০৮:৫৮



হামলার আগে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন আকায়েদ

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে সোমবার বোমা বিস্ফোরণের জন্য অভিযুক্ত আকায়েদ উল্লাহ নামের বাংলাদেশি যুবক ওই হামলার আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন।

মঙ্গলবার তার বিরুদ্ধে পুলিশ যেসব অভিযোগ এনেছে তার মধ্যে বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তা প্রদান এবং জনসমাগমে ব্যাপক বিধ্বংসী অস্ত্র ব্যবহার এবং বোমা হামলার অভিযোগ রয়েছে।

ম্যানহাটন পোর্ট অথরিটি বাস টার্মিনালে সোমবার সকালের ব্যস্ত সময়ে শরীরে বাঁধা বোমার বিস্ফোরণ ঘটালে আকায়েদ উল্লাহ নিজে এবং আরো তিনজন আহত হয়। ওই হামলার আগে এক পোস্টে আকায়েদ উল্লাহ লেখেন, 'ট্রাম্প তুমি তোমার জাতিকে রক্ষা করতে ব্যর্থ।'

কৌঁসুলিরা বলছেন, ২৭ বছর বয়সী এই যুবক ইসলামিক স্টেট জঙ্গিদের দ্বারা প্রভাবিত হয়ে এমন হামলার চেষ্টা চালায়।

প্রসিকিউটররা যে অভিযোগ দায়ের করেছেন সে অনুসারে আটকের পর মিস্টার উল্লাহ আইএসের হয়ে এই কাজ করেছেন বলে উল্লেখ করেন। তিনি আইএস বাহিনীকে লক্ষ্য করে মার্কিন বিমান হামলা কারণে এমন বিস্ফোরণের বিষয়ে উদ্বুদ্ধ হয়েছিলেন বলেও তদন্তকারীদের কাছে বলেছেন।

২০১১ সালে ফ্যামিলি ভিসা নিয়ে বাংলাদেশের চট্টগ্রাম থেকে যুক্তরাষ্ট্র যান আকায়েদ উল্লাহ। পরে বিয়ে করতে ২০১৬ সালে ঢাকায় আসেন আকায়েদ সে সময় থেকে তার স্ত্রী ঢাকাতেই বসবাস করছেন। বাংলাদেশ পুলিশ জানিয়েছে, ঢাকায় তার স্ত্রী ও শ্বশুরকে গতকাল সোমবার তারা জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নিয়েছে।

এ বছর সেপ্টেম্বর মাসে আকায়েদ তার শিশুসন্তানকে দেখতে ঢাকায় এসেছিলেন এ তথ্য জানিয়েছে পুলিশ। সে সময় আকায়েদ কাদের সঙ্গে দেখা-সাক্ষাৎ করেছে বা কাদের সঙ্গে মিশেছে অথবা বাংলাদেশের অন্য কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে তার কোনোরকম যোগাযোগ আছে কি-না তা জানতে তারা আকায়েদের স্ত্রী ও শ্বশুরকে জিজ্ঞাসাবাদ করেছে।



মন্তব্য