kalerkantho


আকায়েদের পরিবারের সন্ধান পেয়েছে পুলিশ

কালের কণ্ঠ অনলাইন   

১২ ডিসেম্বর, ২০১৭ ১৭:৩৬



আকায়েদের পরিবারের সন্ধান পেয়েছে পুলিশ

ছবিঃ ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্যস্ততম বাস টার্মিনালে ‘সন্ত্রাসী আক্রমণের চেষ্টা’র অভিযোগে আটক আকায়েদ উল্লাহ’র পরিবারের খোঁজ পেয়েছে পুলিশ। আকায়েদ উল্লার স্ত্রী ছয় মাসের ছেলেকে নিয়ে ঢাকার হাজারীবাগ থানার জিগাতলা এলাকায় থাকেন।

জানা গেছে, বাংলাদেশের সন্দ্বীপের মুছাপুর ইউনিয়নের ভটান তালুকদার বাড়ির সন্তান আকায়েদ উল্লাহ। তারা বাবা মো. সানাউল্লাহ ঢাকার হাজারীবাগে বসবাস করতেন। চামড়ার ব্যবসা ছিল তার। সে সুবাদে আকায়েদ উল্লাহ হাজারীবাগেই বড় হয়েছেন। সেখানে ইসলামী ছাত্র শিবিরের সঙ্গে জড়িত ছিলেন তিনি। শিবিরের বিভিন্ন সাংগঠনিক তৎপরতায় তার সরব উপস্থিতিও ছিল। অভিবাসন ভিসায় যুক্তরাষ্ট্রে আসার পর এখানে জামায়াত-শিবিরের সমর্থকদের সমন্বয়ে গঠিত মুসলিম উম্মাহ কিংবা একই শ্রেণির প্রবাসীদের নিয়ে কর্মরত কোন সংগঠনের সঙ্গে আকায়েদ উল্লাহকে দেখা যেত না।

আরো পড়ুন: নিউ ইয়র্কে হামলাকারী আকায়েদ বোমা তৈরির কারিগর!

নাম প্রকাশে অনিচ্ছুক আকায়েদ উল্লাহর পরিবারের সঙ্গে ঘনিষ্ঠভাবে পরিচিত এক প্রবাসী সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। আকায়েদ উল্লাহ বরাবরই নিজের মধ্যেই নিবিষ্ট থাকতেন। মাঝে-মধ্যে মসজিদে গেলেও কারো সঙ্গে কথা বলতেন না।

সন্দ্বীপ থানার ওসি সাইফুল ইসলাম সাংবাদিকদের জানান, দীর্ঘদিন ধরে সন্দ্বীপে তাদের আসা-যাওয়া না থাকায় আকায়েদের পরিবার সম্পর্কে এলাকাবাসীর তেমন ধারণা নেই। এলাকার কেউ কেউ তার বাবাকে চিনলেও আকায়েদকে চেনেন এমন কোনো ব্যক্তি এখনো খুঁজে পাওয়া যায়নি।

আকায়েদের চাচাতো ভাই সোহরাব হোসেন থাকেন চট্টগ্রামে। খবর পাওয়ার পর তিনি সন্দ্বীপের উদ্দেশ্যে রওনা হয়েছেন। আকায়েদের পূর্বপুরুষ সম্পর্কে এখনো কোনো নেতিবাচক তথ্য পাওয়া যায়নি।

গতকাল সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে সাতটার দিকে ম্যানহাটনে টাইম স্কয়ার সাবওয়ে স্টেশন থেকে বাস স্টেশনে যাতায়াতের ভূগর্ভস্থ পথে বোমা হামলা হয়। এ ঘটনায় জড়িত সন্দেহে আকায়েদ উল্লাহকে গ্রেপ্তার করা হয়। বিস্ফোরণে তিনি গুরুতর এবং তিনজন পথচারী সামান্য আহত হয়েছেন।



মন্তব্য