kalerkantho


সংসদে স্বাস্থ্য প্রতিমন্ত্রী

চিকিৎসকরা বেশ প্রভাবশালী, তদবিরে পাকা

নিজস্ব প্রতিবেদক   

২৪ নভেম্বর, ২০১৭ ০৬:৫১



চিকিৎসকরা বেশ প্রভাবশালী, তদবিরে পাকা

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহেদ মালেক স্বপন বলেছেন, চিকিৎসকরা বেশ প্রভাবশালী। তাঁরা তদবিরেও পাকা। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ মন্তব্য করেন।

ওয়ার্কার্স পার্টি থেকে নির্বাচিত সংসদ সদস্য মো. ইয়াসিন আলীর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘চিকিত্সকরা প্রভাবশালী বলে তদবির করে বদলি হয়ে যান। অনেকে তদবির করে উচ্চতর ডিগ্রি ও প্রশিক্ষণে চলে যান। ’ তিনি আরো বলেন, ‘দেশে চিকিত্সকরে স্বল্পতা রয়েছে। ফলে অনেক হাসপাতালে চাহিদা থাকার পরও পর্যাপ্ত চিকিত্সক দেওয়া সম্ভব হয় না। ’

আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, ক্যান্সার চিকিত্সার আধুনিকায়ণ ও সমপ্রসারণ নিয়ে সরকারের ব্যাপক পরিকল্পনা রয়েছে। বিশেষজ্ঞ চিকিত্সক বাড়ানোর পাশাপাশি দেশ-বিদেশে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ চিকিত্সক গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, বর্তমান সরকারের প্রচেষ্টায় ক্যান্সার রোগীদের ওষুধ (কেমোথেরাপী) সহজলভ্য করা হয়েছে। প্রায় সব মেডিক্যাল কলেজ হাসপাতালে বিনামূল্যে বা স্বল্প মূল্যে ক্যান্সার রোগীদের চিকিত্সাসেবা দেওয়া হচ্ছে।

প্রতিমন্ত্রী জানান, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল এ সরকারের আমলেই প্রথমে ৫০ থেকে ১৫০ শয্যায় এবং পরে ৩০০ শয্যায় উন্নীত করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, ‘গরীব রোগীদের চিকিত্সার জন্য হাসপাতালে সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বিশেষ অনুদান দেওয়া হচ্ছে। জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রেডিওথেরাপি চিকিত্সার নতুন অত্যাধুনিক যন্ত্র সংযোজন করা হয়েছে।

তিনি জানান, বিভিন্ন হাসপাতালে নারীদের জরায়ু মুখ ক্যান্সার চিকিত্সায় কয়েকটি ব্রাকিথেরাপি মেশিন স্থাপন করা হয়েছে। এ ছাড়াও বিভিন্ন মেডিক্যালে পর্যায়ক্রমে পুরাতন রেডিওথেরাপি মেশিনের (কোবাল্ড-৬০) স্থলে নতুন মেশিন প্রতিস্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন।


মন্তব্য