kalerkantho


সংসদে সংস্কৃতি মন্ত্রী

সর্বত্র বাংলা ভাষার প্রচলনে 'ভাষা নীতি' প্রণয়ন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

২৪ নভেম্বর, ২০১৭ ০০:৪৬



সর্বত্র বাংলা ভাষার প্রচলনে 'ভাষা নীতি' প্রণয়ন হচ্ছে

সর্বত্র বাংলা ভাষার প্রচলনে সরকার ভাষা নীতি প্রণয়নের উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারদরীয় সদস্য এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে সংসদ সদস্য আবদুল লতিফ তার পশ্নে মন্ত্রীর কাছে জানতে চান, লড়াই করে বাংলা ভাষা অর্জিত হয়েছে। অথচ আজও সর্বত্র বাংলা ভাষার প্রচলন হয়নি। তাই দেশে একটি ভাষা নীতি প্রণয়ণ করার পরিকল্পনা সরকারের আছে কিনা। এবং থাকলে কবে নাগাদ বাস্তবায়ন করা হবে।

জবাবে আসাদুজ্জামান নূর বলেন, বর্তমান সরকার মাতৃভাষার প্রসার ও উন্নয়নে যথষ্টে গুরম্নত্ব দিয়ে আসছে। বাংলা একাডেমি একটি ভাষা নীতি প্রণয়নের কাজে সহযোগিতা করার জন্য প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ প্রথম খন্ড (সংস্করণ), বাংলা একাডেমি প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ দ্বিতীয় খন্ড (সংস্করণ), বাংলা একাডেমি প্রমিত বাংলা ব্যাবহারিক ব্যাকরণ (পুনর্মুদ্রণ), বাংলা একাডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম (পুনর্মুদ্রণ), আধুনিক বাংলা অভিধান ইত্যাদি গ্রন্থগুলো প্রকাশ করেছে।

আওয়ামী লীগের সদস্য গোলাম দস্তগীর গাজী ও মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের প্রতিটি উপজেলায় গণগ্রন্থাগার ও শিল্পকলা একাডেমির সমন্বয়ে উপজেলা সাস্কৃতিক কেন্দ্র নির্মাণের লক্ষ্যে প্রকল্প প্রণয়নের কাজ চলছে। প্রকল্পটি অনুমোদিত হলে পর্যায়ক্রমে দেশের প্রতিটি উপজেলায় মুক্তমঞ্চসহ সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হবে।


মন্তব্য