kalerkantho


'রোহিঙ্গা বিষয়ে মিয়ানমারের সাথে চুক্তি করার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে'

কালের কণ্ঠ অনলাইন   

২৩ নভেম্বর, ২০১৭ ২০:৫২



'রোহিঙ্গা বিষয়ে মিয়ানমারের সাথে চুক্তি করার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে'

জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ বলেছেন, নিজ দেশ থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ফেরত বিষয়ে মিয়ানমারের সাথে চুক্তি করার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।  

তিনি বলেন, মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের ফেরত নেয়ার বিষয়ে আজ একটি চুক্তি সই হয়েছে।

এটা ইতিবাচক একটি বিষয়, তবে এ বিষয়ে মিয়ানমার অনেক ছল-চাতুরির আশ্রয় নিচ্ছে। তারা একেক সময় একেক কথা বলছে। সুতরাং রোহিঙ্গা ফেরত বিষয়ে মিয়ানমারের সাথে চুক্তি করার ক্ষেত্রে বাংলাদেশকে সতর্ক থাকতে হবে এবং এই চুক্তির সঠিক বাস্তবায়নের বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে হবে।

আজ দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনের সমাপনী বক্তব্যে বিরোধী দলীয় নেতা এসব কথা বলেন।  

ঢাকার জলাবদ্ধতা নিরসনে অবৈধ দখল হওয়া খাল উদ্ধার করার আহবান জানিয়ে রওশন এরশাদ ঢাকা শহর ও আশপাশের জলাধার সংরক্ষণ এবং বক্স কালভার্টগুলো যথাযথভাবে পরিষ্কার করতে হবে।  

বুড়িগঙ্গা দুষণমুক্ত করে সুপেয় পানির উৎস রক্ষার দাবি জানিয়ে তিনি বলেন, ঢাকার চারদিকের নদীসহ সারাদেশের নদী ও খালের দুষণরোধে সরকারকে উদ্যোগ নেয়ার পাশাপাশি অবৈধ দখলদারদের হাত থেকে নদীগুলো বাঁচাতে নদীর পানি সংরক্ষণ করে নদীতে বর্জ্য ফেলা বন্ধ করতে হবে। তিনি বলেন, নদী থেকে বালু ও পাথর উত্তোলন বন্ধেও কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।  

রওশন এরশাদ বলেন, এন্টিবায়োটিক সেবনের ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তরকে সতর্ক থাকতে হবে। যত্রতত্র ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক বিক্রি বন্ধ করতে হবে।

তিনি বিষমুক্ত শাকসবজি উৎপাদনে কৃষকদের উৎসাহিত করার আহবান জানান।  

স্কুল, কলেজের সামনের রাস্তায় খোলা খাবার বিক্রি বন্ধ করার আহবান জানিয়ে বিরোধী দলীর নেতা বলেন, এসব খাবারের ব্যাপারে সকলকে সচেতন ও সতর্ক হতে হবে। অন্যথায় শিশুরা অসুস্থ হয়ে বেড়ে উঠবে। এতে ভবিষ্যত প্রজন্ম ক্ষতিগ্রস্ত হবে।  
শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের প্রশিক্ষণের ওপর জোর দিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা বিনামূল্যের বই মানসম্পন্ন হতে হবে। শিক্ষার্থীদের ভালোভাবে পড়াশুনা করে মানুষের মতো মানুষ হতে হলে তাদের ব্যাপারে বিশেষ যত্নবান হতে হবে।  

রওশন এরশাদ বলেন, মাদকের হাত থেকে ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। এছাড়া স্মার্টফোন আমাদের যুব প্রজন্মকে ধ্বংস করে দিচ্ছে। এই স্মার্টফোনের হাত থেকে যুব সম্প্রদায়কে রক্ষা করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, ভাইবার ও হোয়াটস আপ রাত ১০টার পর বন্ধ করে দিতে হবে।  

বিরোধী দলীর নেতা শিশু ও মাতৃমৃত্যু রোধে কার্যকর পদক্ষেপ নেয়ারও আহবান জানান।  

বাংলাদেশ আইপিইউ ও সিপিএ সম্মেলন সফলভাবে সম্পন্ন করায় ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এতে দেশের সম্মান ও মর্যাদা বিশ্ব দরবারে সুপ্রতিষ্ঠিত হয়েছে এবং আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠানে দেশের সক্ষমতাও প্রমাণিত হয়েছে।


মন্তব্য