kalerkantho


অগ্রণী ব্যাংকের ঋণ অনিয়ম তদন্তে সংসদীয় সাব কমিটি

নিজস্ব প্রতিবেদক   

২৩ নভেম্বর, ২০১৭ ০৫:০৪



অগ্রণী ব্যাংকের ঋণ অনিয়ম তদন্তে সংসদীয় সাব কমিটি

ছবি : ইন্টারনেট থেকে

অগ্রণী ব্যাংকের ঋণ প্রদানের অনিয়ম তদন্তে তিন সদস্যের সংসদীয় সাব কমিটি গঠন করা হয়েছে। স্বতন্ত্র সংসদ সদস্য ইউসুফ আবদুল্লাহ হারুণ আহবায়ক এবং শেখ ফজলে নুর তাপস ও ওয়াসিকা আয়শা খানকে সদস্য করে এই কমিটি গঠন করা হয়।  

গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে এই সাব কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরী-এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য মো. আব্দুর রাজ্জাক, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, এ বি তাজুল ইসলাম, ইউসুফ আবদুল্লাহ হারুন, শাহানারা বেগম, এ টি এম আব্দুল ওয়াহহাব ও ওয়াসিকা আয়শা খান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ঋণ বিতরণে অনিয়ম নিয়ে ক্ষোভ প্রকাশের পর গঠিত সাব কমিটিকে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এর আগে বৈঠকে অগ্রণী ব্যাংক সম্পর্কিত এক প্রতিবেদন উপস্থাপন করে কেন্দ্রীয় ব্যাংক। এই প্রতিবেদন সূত্রেই অগ্রণী ব্যাংকের ঋণ প্রদানের অনিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারে কমিটি। মূলতঃ কমিটির আগের বৈঠকে বিষয়টি আলোচনায় আসে। যারই প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হয়। এরই ধারাবাহিকতায় প্রতিবেদন প্রস্তুত করে কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ।  

বৈঠকে এলজিইডি, ঢাকা ও চট্রগ্রাম ওয়াসা এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এ সময় এলজিইডির অধীনে ক্ষুদ্র আকারের প্রকল্প গ্রহণ না করে বৃহত্ আকারে জেলা ওয়ারী প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়। একইসঙ্গে এলজিইডির গ্রামীণ হাট বাজার উন্নয়ন প্রকল্পের কাজ আগামী বছরের জুনের মধ্যে শেষ করতে বলা হয়েছে। এছাড়া বিভাগীয় ও জেলা শিল্পকলা একাডেমী নির্মাণ প্রকল্পের কাজ নির্ধারিত সময়ের মধ্যে সমাপ্ত করার সুপারিশ করা হয়েছে।


মন্তব্য