kalerkantho


হাতিরঝিলে নতুন থানা, উপজেলা হলো শায়েস্তাগঞ্জ

কালের কণ্ঠ অনলাইন   

২০ নভেম্বর, ২০১৭ ১৫:২৬



হাতিরঝিলে নতুন থানা, উপজেলা হলো শায়েস্তাগঞ্জ

রাজধানী ঢাকার হাতিরঝিল এলাকায় নতুন থানা স্থাপনের প্রস্তাবের অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। আর হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ থানাকে উপজেলায় উন্নীত করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিকার সভায় এ সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রী এ কমিটির আহ্বায়ক। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।

আরও পড়ুন- বিভাগ হচ্ছে ময়মনসিংহ

এ ছাড়া বৈঠকে শিল্প কারখানার পরিবেশ ও শ্রমিকদের অবস্থা নিয়ে আলোচনা উঠলে তাদের বেতন-ভাতা বাড়াতে মজুরি কমিশন পুনর্গঠনের প্রস্তাব দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। এ সময় নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, ভালো পরিবেশ বিরাজ করছে, শ্রমিকদের অবস্থাও ভালো। তবে তাদের বেতন-ভাতা আরও বাড়ানোর উদ্যোগ নেওয়া উচিত। এ বিষয়ে তাদেরও দাবি আছে, তারা এটি প্রত্যাশা করেন।

আরও পড়ুন- নতুন করে আরও দুটি থানা ও একটি পৌরসভা গঠন

শ্রম আইন অনুসারে প্রতি ৫ বছর পর পর মজুরি কমিশন পুনর্গঠনের বিধান রয়েছে। যদিও বাধতামূলক নয়, তারপরও এটি করা যেতে পারে।

সর্বশেষ মজুরি কমিশন গঠিত হয়েছিল গত ২০১৩ সালে। এর ৫ বছর পূর্ণ হবে আগামী বছর ২০১৮ সালে। যেহেতু সরকারি কর্মচারীদের বেতন বেড়েছে, শ্রমিকদেরও বাড়াতে উদ্যোগ নেওয়া যেতে পারে। বৈঠকে শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার বিষয়টিও উঠলে প্রধানমন্ত্রী বলেন, বাইরের লোকেরা এসে অনেক সময় ট্রেড ইউনিয়ন করেন, শ্রমিকদের ভুল বোঝানোর চেষ্টা করেন।

এ সময় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, আসলে বাইরে থেকে এসে ট্রেড ইউনিয়ন করার সুযোগ নেই। যারা প্রতিষ্ঠানের শ্রমিক, তারাই ট্রেড ইউনিয়ন করেন। তবে অনেক সময় এনজিওগুলো গিয়ে শ্রমিকদের ভুল বোঝায়, তাদের কল্যাণের কথা বলে বিদেশ থেকে তহবিল আনে। কিন্তু তারা যে উদ্দেশ্যে আনে, সে উদ্দেশ্যে ব্যয় করে কি-না- এনজিও ব্যুরোর তা পর্যবেক্ষণ করা উচিত, সেটি হয় না। প্রধানমন্ত্রী বলেন, অবশ্যই এটি পর্যবেক্ষণ করা উচিত।  


মন্তব্য